ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চলছে ‘আওয়ার অব কোড’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
চলছে ‘আওয়ার অব কোড’ ছবি: সংগৃহীত

‘কম্পিউটার সাইন্স এডুকেশন উইক’ উপলক্ষে বিশ্বব্যাপী আয়োজিত "আওয়ার অব কোড’ বাংলাদেশেও পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

৮ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ঢাকা সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক ‍‌এই আয়োজন চলবে।



কেবল প্রোগ্রামার হওয়ার জন্য নয়, যে কোন সমস্যা সমাধানের জন্যও প্রোগ্রামিং দক্ষতা দরকার। তাছাড়া আগামী দশকেই বিশ্ব্যব্যাপী প্রযুক্তি-নির্ভর পেশা ও কাজের পরিমাণ বেড়ে যাবে অনেক। তাই শিক্ষার্থীদের শুরু থেকেই কম্পিউটার প্রোগ্রামিং চর্চা করা প্রয়োজন। শিক্ষার্থীদের প্রোগ্রামিং’এ আকৃষ্ট করতে আন্তর্জাতিক আয়োজন "আওয়ার অব কোড"-এর বাংলাদেশ পর্বের সূচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

ঢাকার সরকারি বিজ্ঞান কলেজে অনুষ্ঠিত এই আয়োজন উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ হাবীবুর রহমান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিশ্বমানব হিসাবে শিক্ষার্থীদের গড়ে তোলার আহবান জানান তিনি।

এরপর দ্বিমিক কম্পিউটিং স্কুলের প্রধান নির্বাহী তাহমিদ রাফি "আওয়ার অব কোড"এ পরিচালনা করেন। তিনি অ্যাংরি বার্ডস’র মতো একটি গেমস তৈরির প্রাথমিক কৌশল শিক্ষার্থীদের হাতে কলমে দেখিয়ে দেন। প্রোগ্রামিং নিয়ে আলোচনা করেন ওডেস্কের অ্যাম্বাসেডর মাহমুদ হোসেন সানি।

এছাড়া অংশগ্রহনকারী শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে জিতে নেয় পুরস্কার।

অুনষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষক মোহাম্মদ কবীর হোসেন, অনুষ্ঠানের সমন্বয়ক প্রমি নাহিদ এবং কিশোর আলো'র সমন্বয়ক মোহ্ম্মদ ওয়াইসি।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও দ্বিমিক কম্পিউটিং স্কুল‘র উদ্যোগে এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও মাসিক ম্যাগাজিন "কিশোর আলো"। এছাড়া সহযোগী হিসাবে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম ও জিরো টু ইনফিনিটি।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।