ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের জন্য চলছে কোডিং ঘন্টা!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪
শিক্ষার্থীদের জন্য চলছে কোডিং ঘন্টা! ছবি: সংগৃহীত

‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’ উপলক্ষ্যে বিশ্বব্যাপী আয়োজিত ‘কোড অব আওয়ার’ চলছে বাংলাদেশেও।

 ৮ ডিসেম্বর শরু হওয়া কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক এই আয়োজন বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রামের চারটি স্থানে অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামের হাজী মহ্ম্মদ মহসিন কলেজ, ঢাকার লেকহেড গ্রামার স্কুল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এবং মাসিক কিশোর আলো কার্যালয়ে আয়োজনটি করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও দ্বিমিক কম্পিউটিং স্কুল।

শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে আয়োজিত এই কার্যক্রমের প্রোগ্রামিং’র মূল সেশনগুলো পরিচালনা করেন দ্বিমিক কম্পিউটিং স্কুলের প্রধান নির্বাহী তাহমিদ রাফি, স্যার জন উইলসন স্কুলের নবম শ্রেণীর শিক্ষার্থী ফারদীম মুনির রুবাই, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এমরান হারুন, চ্টগ্রাম ওপেন সোর্স নেওটওয়ার্কের আরাফাতের রহমান ও রাজীব হাসান। পাশাপাশি প্রোগ্রামিং-এর অভিজ্ঞতা বিনিময় করেন তারা।

ঘন্টাব্যাপী এই আয়োজনে অংশগ্রহনকারীরা কম্পিউটার প্রোগ্রামিং-এর মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করে। বিশ্বখ্যাত কম্পিউটার গেমস অ্যাংরি বার্ডের অনুসরণে তারা প্রোগ্রামিং-এর মূল বিষয়গুলো অনুধাবন করতে সক্ষম হয়।

'এখন মনে হচ্ছে চেষ্টা করলে আমিও একদিন প্রোগ্রামার হতে পারবো'-কম্পিউটার প্রোগ্রামিং মোটেই ভয়ের কোন বিষয় নয়, বরং তা আনন্দের। স্কুলের পাঠ্যসূচিতে খেলার ছলে কম্পিউটার প্রোগ্রামিং যোগ করা উচিত। অংশগ্রহনকারী শিক্ষার্থীদের অভিমত এমনটাই।      

এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও মাসিক ম্যাগাজিন "কিশোর আলো"। এছাড়া সহযোগী হিসাবে রয়েছে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম ও জিরো টু ইনফিনিটি।

আগামী ১৩ ডিসেম্বর সকাল ১১টায় ঢাকার শহীদ পুলিশ স্মৃতি স্কুল এন্ড কলেজ এবং বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রে পরবর্তী আয়োজন অনুষ্ঠিত হবে।

বিশ্বসাহিত্য কেন্দ্রের অনুষ্ঠানে আগ্রহী যে কেউ অংশ নিতে পারবে।    

আগ্রহীরা আরো জানতে পারবে ফেসবুক ইভেন্ট পেজে: http://goo.gl/PlVZ29

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।