ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘মুক্ত-প্রযুক্তি’ নিয়ে সেমিনার অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
‘মুক্ত-প্রযুক্তি’ নিয়ে সেমিনার অনুষ্ঠিত

ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস্ (এফওএসএস) বাংলাদেশ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  ‘মুক্ত প্রযুক্তি-ভিত্তিক একটি সমাজ” শীর্ষক সেমিনার আয়োজন করে। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত হন মুক্তপ্রযুক্তি আন্দোলনের জন্য ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট ডক্টর রিচার্ড ম্যাথিউ স্টলম্যান।



ঢাকার সোবহানবাগ বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারটির সভাপতিত্ব করেন  ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ডঃ তৌহিদ ভূইয়া।

ড. স্টলম্যান তার বক্তব্যে সমাজের প্রতিটি স্তরে  মুক্তপ্রযুক্তি এবং মুক্তসফটওয়্যারের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি সর্বস্তরের প্রযুক্তি ব্যবহারকারীদের  তথ্যের  নিরাপত্তা এবং ভবিষ্যত প্রযুক্তি পরিকল্পনার বিষয়ে সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দেন।

এছাড়া ব্যক্তিতথ্যের  নিরাপত্তার হুমকির বিষয়গুলো বিভিন্ন বাস্তব উদাহরনের  মাধ্যমে চমৎকারভাবে উপস্থাপন করেন আরএমএস।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন (এফওএসএস)  বাংলাদেশের প্রধান ও  সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের এডজাঙ্কট ফেকাল্টি সাজেদুর রহিম জোয়ারদার ।
উল্লেখ্য, বাংলাদেশে ড. স্টলম্যানের এটাই প্রথম সফর।

প্রসঙ্গত, মুক্তপ্রযুক্তি ও মুক্তপ্রযুক্তি আন্দোলনের জন্য মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট ডক্টর রিচার্ড ম্যাথিউ স্টলম্যান, প্রযুক্তিখাতে বিশেষ গুরুত্বপূর্ণ অবদানের জন্য ইন্টারনেট হল অব ফেম এ উপস্থাপিত হয়েছেন । নিজের কাজের স্বীকৃতি স্বরুপ এসিএম এর গ্রেস হপার অ্যাওয়ার্ড,ম্যাকআর্থার ফাউন্ডেশনের ফেলোশীপ, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অবদানের জন্য তাকেদা অ্যাওয়ার্ড, সহ বিশ্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।