ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে শিশুদের তুলির আঁচড়ে কম্পিউটার প্রযুক্তি মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
রাজশাহীতে শিশুদের তুলির আঁচড়ে কম্পিউটার প্রযুক্তি মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: শুক্রবার ছুটির দিন। শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার তাড়া নেই।

নেই কর্মজীবীদের ব্যস্ততা। আর তাই তো উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে কম্পিউটার প্রযুক্তি মেলায়। রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে চলছে পাঁচ দিনব্যাপী এই বিসিএস ডিজিটাল এক্সপো।

বাংলাদেশ কম্পিউটার সমিতি রাজশাহী শাখা আয়োজনে মেলার তৃতীয় দিন শুক্রবার (১৯ ডিসেম্বর) শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে শিশু শিল্পীরা তাদের কমল ও হাতের ছোঁয়ায় তথ্যপ্রযুক্তির বিভিন্ন পণ্যের আকৃতি রঙ-পেন্সিল দিয়ে ফুটিয়ে তোলে।

শিশুদের প্রতিভা বিকাশে এগিয়ে এসেছিল কম্পিউটার সামগ্রীর অন্যতম আমদানিকারক বিজনেস ল্যান্ড প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার স্পন্সর ছিল।

আর মেলায় আগত দর্শনার্থীরা তথ্যপ্রযুক্তির পণ্য দেখা ও কেনার পাশাপাশি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাও দেখে যান। চিত্রাঙ্কন ও তথ্যপ্রযুক্তির পণ্য উপভোগ করার পাশাপাশি ছুটির দিনে আগত দর্শনার্থীরা আরো দেখেছেন বিভিন্ন পণ্যের ওপর র‌্যাম্প, জিবি ফ্যাশান অ্যান্ড ডান্স অ্যাকাডেমির নৃত্য ও আধুনিক গানের ওপর নৃত্যানুষ্ঠান।
Rajshahi_computer_1
এছাড়া অনুষ্ঠিত হয়েছে রাজশাহী অঞ্চলের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান গম্ভীরা। তৃতীয় দিনে কুইজ প্রতিযোগিতায় অংশ নেয় মেলায় আগত দর্শনার্থীরা। মেলায় প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। মেলার শেষ দিনে র‌্যাফেল ড্র’য়ের মাধ্যমে আকর্ষণীয় ১০টি পুরস্কার প্রদান করা হবে।

আয়োজক বাংলাদেশ কম্পিউটার সমিতির রাজশাহী শাখার সেক্রেটারী আবুল ফজল কাশেমী বাংলানিউজকে বলেন, ‘তথ্যপ্রযুক্তির ব্যবহার ও কার্যকর প্রসার, তৃণমূল পর্যায়ের জনগণকে এর সঙ্গে যুক্ত করার লক্ষ্যে এ প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে তথ্যপ্রযুক্তির ধারণা তৈরি হলেই আমরা সার্থক। ’

এদিকে, মেলার প্রদর্শনীতে ডিজিটাল প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার ও জীবনধারার প্রবাহকে উপস্থাপনের পাশাপাশি সেমিনার, র‌্যাফেল ড্র, কুইজ ও প্রযুক্তি পণ্যের মাল্টিমিডিয়া প্রদর্শন ও পণ্য বিক্রয়ে বিশেষ ছাড় রয়েছে।

শনিবার (২০ ডিসেম্বর) বিকেল ৩টায় নর্থ বেঙ্গল আইটি লিমিটেডের আয়োজনে ‘ঘরে বসে আয়ের উপায়’-শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। মেলার দর্শনার্থীরা এতে অংশ নিতে পারবে।

মেলা চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত।

মেলায় প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। মেলার শেষ দিনে র‌্যাফেল ড্র’য়ের মাধ্যমে আকর্ষণীয় ১০টি পুরস্কার প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ০৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।