ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সচিবালয়ে ওয়াই-ফাই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
সচিবালয়ে ওয়াই-ফাই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ওয়াই-ফাই’র আওতায় এসেছে বাংলাদেশ সচিবালয়। সচিবালয়ের প্রতিটি ভবনের সরকারি কর্মকর্তা-কর্মচারিরা এই সুযোগ পাবেন।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রোববার (২১ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সচিবালয়ে ওয়াই-ফাই কার্যক্রমের উদ্বোধন করেন। সচিবালয়ে আগত অতিথি ও সাংবাদিকরাও এই ওয়াই-ফাই ব্যবহার করতে পারবেন।    

ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভ: ফেস-২ (ইনফো-সরকার) প্রকল্পটি বাস্তবায়ন করেছে।    

প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব সাইফুল ইসলাম বলেন, প্রথমে সাতটি ভবন নিয়ে প্রকল্পটি করা হয়েছিল। পরবর্তীতে সবগুলো ভবনকে ওয়াই-ফাই’র আওতায় আনা হয়। তবে এর ব্যান্ডউইথ প্রয়োজনের তুলনায় অপ্রতুল। গত সেপ্টেম্বরে প্রকল্পের কাজ শুরু হয় বলে তিনি জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০১৫ সালের ৩০ জুনের মধ্যে ৪৮৭টি উপজেলা ফাইবার অপটিক নেটওয়ার্কের আওতায় আসবে। সেই সঙ্গে সরকারের ১৮ হাজার ১৩০টি অফিস ইন্টারনেট কানেক্টিভিটির আওতায় আসবে আগামী বছরের জুনের মধ্যে। ৮০০ অফিসকে ভিডিও কনফারেন্সিং সিস্টেমের আওতায় আনা হচ্ছে।  

প্রতিমন্ত্রী বলেন, ২৫ হাজার ৮০৭টি ট্যাব দেওয়া হবে সরকারি কর্মকর্তাদের। যাতে করে সবাই নেটওয়ার্কের মধ্যে আসেন। এতে কর্মকর্তাদের দায়িত্ব বেড়ে যাবে। তবে এতে ২৪ ঘণ্টাই সবাইকে পাওয়া যাবে।

তিনি বলেন, প্রশাসনিক কার্যক্রমকে আধুনিক করার জন্য আমরা সচিবালয়কে ফ্রি ওয়াই-ফাই সংযোগের আওতায় এনেছি। এর মাধ্যমে প্রশাসনিক কাজে গতি আসবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে ইনফো সরকার ফেজ-২’র মাধ্যমে। এ প্রকল্পে চলতি বছরের জুনের মধ্যে আমরা সারাদেশে উপজেলা পর্যায় পর্যন্ত সব সরকারি অফিসকে নেটওয়ার্ক সংযোগের আওতায় নিয়ে আসবো। ২০১৬ সালের মধ্যে ডিজিটাল উইন্ডো প্রকল্পের মাধ্যমে আমরা দেশের সব ইউনিয়নে পৌঁছে যাবো। ফলে সমাজের সব স্তরের মানুষের মধ্যে ডিজিটাল বৈষম্য কমবে। বাড়বে ডিজিটাল ইকনোমির প্রভাব এবং ২০২১ সালের আগেই আমরা ডিজিটাল বাংলাদেশ রূপান্তরিত হবো।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, প্রকল্প পরিচালক যুগ্মসচিব সাইফুল ইসলাম, প্রকল্পের উপ-পরিচালক আশরাফ হোসেন।    

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।