ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের প্রথম অ্যাপ ইঞ্জিন ‘বুনন’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
দেশের প্রথম অ্যাপ ইঞ্জিন ‘বুনন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘বুনন’ বাংলাদেশের প্রথম অ্যাপ ইঞ্জিন, এই অ্যাপ ইঞ্জিনের মাধ্যমে যে কেউ নিজের পছন্দের অ্যাপ তৈরি করতে পারবেন! এক্ষেত্রে কোনো প্রযুক্তি বিষয়ক দক্ষতা দরকার হবেনা। দেশের জন্য চমৎকার এই অ্যাপটি তৈরি করেছেন ১৪৩প্লে’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এম মাহমুদুল হাসান।



বৃহস্পতিবার ধানমন্ডির এক রেষ্টুরেন্টে অনাড়ম্বর অনুষ্ঠানে বুনন’র ডেটা ভার্সনটি উন্মুক্ত করা হয়। দেশের স্বনামধন্য তথ্য প্রযুক্তিবিদ এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মাহমুদুল হাসান উপস্থিত সকলের কাছে বুননের সংক্ষিপ্ত পরিচিতি এবং এর কার্য পদ্ধতি তুলে ধরেন।

এসময় তিনি বলেন, এই ইঞ্জিন উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল হওয়ার পথে আরো একধাপ এগিয়ে গেল। কারন তথ্যপ্রযুক্তির এ যুগে অ্যাপ সবার জন্য খুব প্রয়োজনীয় হলেও সম্যক জ্ঞানের অভাবে এবং এ বিষয়ে যথেষ্ট জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল না থাকায় প্রযুক্তিটি তৈরিতে ব্যর্থ হয়েছেন। কিন্তু সে অভাব এবার ঘুচল।

কেননা বুননের মাধ্যমে অল্প সময়ে যে কেউ তার প্রয়োজনীয় অ্যাপটি তৈরি করতে পারবে। শুধু এটাই নয়, এই প্লাটফর্মে তৈরি অ্যাপ নিজেদের নামে পেটেন্ট করা যাবে এবং সেখান থেকে আয় করারও সুযোগ রয়েছে। দলের অন্যান্য তরুণ সদস্যরা বুননের উপর একটি প্রদর্শনীতে এর বিভিন্ন দিক উপস্থাপন করেন এবং তাৎক্ষিণক অ্যাপ তৈরি করে দেখান।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. সৈয়দ আকতার হোসেন বলেন, আজ এই ইঞ্জিন উন্মোচনের মাধ্যমে তথ্যপ্রযুক্তির বিশ্বায়নে বাংলাদেশ নিজেদের অবস্থা তৈরি করতে সক্ষম হল। বুনন’কে আরো উন্নয়নের মাধ্যমে একটি আন্তর্জাতিক রুপ দেয়ার আহবান জানান তিনি। একইসাথে অ্যাপ তৈরির ক্ষেত্রে বাংলা ভাষাকে প্রাধান্য দেয়ার অনুরোধ জানান।

বুনন ইঞ্জিনটি পাওয়া যাবে bdappstore.com সাইটে।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।