ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশে এ বছরের সেরা প্রযুক্তিপণ্য

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
দেশে এ বছরের সেরা প্রযুক্তিপণ্য

চলতি বছর (২০১৪) বাংলাদেশের প্রযুক্তিপণ্যের বাজার মাতিয়েছে বিশ্বের নামি-দামি বেশ কিছু ব্র্যান্ডের প্রযুক্তিপণ্য। সবচেয়ে বেশি গ্রাহক আকৃষ্ট করতে সক্ষম হয়েছে এমন ব্র্যান্ডের তালিকায় আছে বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য ব্র্যান্ড আসুস, লেনোভো, হুয়াওয়ে, এসরক, এমএসআই, গিগাবাইট, অ্যাসার, ট্রান্সসেন্ড, নেটগিয়ার, হেভিট, এইচপি, এইচআইকে ভিশন, টিপি লিংক।



দেশের বাজারে রয়েছে এসব ব্র্যান্ডের বিভিন্ন মডেলের বিভিন্ন পণ্য। যার মধ্যে এ বছর সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এমন পণ্যের তালিকায় রয়েছে আসুস‘র কে৪৫১এলএ মডেলের ল্যাপটপ, আসুস ফোনপ্যাড সিরিজের এফই১৭০সিজি ট্যাব, লেনভো‘র ইয়োগা ৮-ট্যাব বি৬০০০, ইউরোপিয়ান প্রেসটিজিও ব্র্যান্ডের পিএমপি৭৪৮০ডি৩জি_কিউইউএডি ট্যাব, হুয়াওয়ে‘র মিডিয়াপ্যাড৭ ইয়োথ-২ ট্যাব।

এছাড়া অধিক বিক্রিত পণ্য তালিকায় রয়েছে অ্যাসার অ্যাস্পায়ার সিরিজের ভি৫ এবং ই৫ নোটবুক, ২১.৫ ইঞ্চি এলইডি পর্দার ফ্লোরা পিসি অল ইন ওয়ান এফপিসিএআইও-০৮।

মাদারবোর্ডের মধ্যে আছে ম্যাক্সিমাস থ্রি ফর্মূলা, ম্যাক্সিমাস আইভি ফর্মূলা এবং ভি ফর্মূলা, এসরক এইচ৯১এম-প্লাস, এমএসআই’র ২৯৭ গেমিং ৯ এসি ও ২৯৭ গেমিং ৭ মাদারবোর্ড এবং গিগাবাইটের জিএ-এইচ৮১এম-এস২পিভি।

আছে ট্রান্সসেন্ডের স্টোরজেট ২.৪ ইঞ্চি এমথ্রিবি-পোর্টেবল ১টিবি হার্ডডিস্ক (এইচডিডি), সাফায়ার ব্র্যান্ডের আর৯ ২৭০এক্স এবং আর৫ ২৩০ মডেলের গ্রাফিক্স কার্ড, এমএসআই এর জিটিএক্স ৯৮০ গেমিং ফোরজি এবং এমএসআই জিটিএক্স ৯৭০ গেমিং ফোরজি গ্রাফিক্স কার্ড।

নেটওয়ার্কিং পণ্যে আছে নেটগিয়ার ব্র্যান্ডের ডব্লিউএনআর২০০০০ রাউটার, নেটগিয়ার ডব্লিউএন৩০০০আরপি ওয়্যারলেস এক্সটেন্ডার। নিরাপত্তা ব্র্যান্ড এইচআইকে ভিশন ও ডব্লিউটি এবং থার্ড আই এর নেটওয়ার্ক ও নিরাপত্তা পণ্যও উল্লেখযোগ্য। এছাড়া নেটওয়ার্কিং পণ্যের ব্র্যান্ড টিপি লিংক দেশের বাজারে ৭০ ভাগ অবস্থান করতে সক্ষম হয়েছে।

চাহিদাবহুল অন্যান্য পণ্য ভ্যালুটপের ভিটি-এন৩০ওয়ানএ কেসিং, ভিউসনিক‘র ভিএক্স২২৭০এস-এলইডি মনিটর, টিম’র ভালক্যান রেড ইউডি-ডিথ্রি ৠাম, লাইটন’র অপটিক্যাল ড্রাইভ, ডিজিটাল এক্স‘র স্পিকার, মাউস, কিবোর্ড, ইউপিএস, ট্রান্সসেন্ড ব্র্যান্ডের ১৬ জিবি জেটফ্ল্যাশ৭৯০ব্ল্যাক হোয়াইট ও ৮ জিবি জেটফ্ল্যাশ ৩৮০ –ওটিজি, গোল্ড। এছাড়া ২.৪ ইঞ্চি এলসিডি ডিসপ্লের ট্রান্সসেন্ড কার ভিডিও রেকর্ডার ১৬জি ড্রাইভপ্রো বেশ জনপিয়।

‌বাজার মাতিয়েছে ১২‘শ টাকা দামের হেভিট ব্র্যান্ডের এইচভি-বিটিএম০১ মনোপ্যাড যেটি একটি সেলফি তোলায় সাহায়ক পণ্য।

এছাড়া দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর এ বছর আইটি মার্কেটে নিয়ে এসছে নতুন ও অত্যাধুনিক কিছু পণ্য। যার মধ্যে রয়েছে আসুস জেনবুক ইউএক্স৩২এলএ, আসুস এন৫৫১জেকে, লেনোভো ইয়োগা২১৩, লেনোভো ফ্ল্যাক্স২-১৪, ডেল এক্সপিএস১১। ট্যাব পিসি‘তে আছে আসুসের ট্রান্সফর্মার বুক টি১০০টিএ, লেনোভো ইয়োগা ৮, লেনোভো ইয়োগা ১০, উইন্ডোজ ৮.১ ওএস’র অ্যাসার আইকোনিয়া ডব্লিউ৪ ট্যাব।

আছে আসুস ৠামসপেজ ভি এক্সট্রেম, গিগাবাইটের জিএজেড৯৭এক্স গেমিং জি১ ওয়াইফাই মাদারবোর্ড। এছাড়া ব্যয়বহুল পণ্যের মধ্যে আছে ১ লাখ ৩০ হাজার টাকা দামের এইচপির এলিট বুক রিভোল্ভ, অ্যাসার অ্যাস্পায়ার পি৩, আর৭ এবং এস৭ দাম যথাক্রমে ৬৭ হাজার ৮০০, ৯৬ হাজার এবং ১ লাখ ৯ হাজার।

১ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা দামের তোশিবা কোর আই৭ পর্টেজ জেড৩০ ল্যাপটপ।

নতুন আসা পণ্যের মধ্যে আরো আছে নেটগিয়ারের নেটওয়ার্ক স্টোরেজ আরএন২১২০, কেগার্ড এর ইএল৮২২ সিসিটিভি ডিভিআর, ভ্যালুটপের এসএ২৩৩ টিভি কার্ড, স্যামসাং ব্র্যান্ডের সিএলপি ৩৬৫ মডেলের প্রিন্টার।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।