ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ক্ষুদ্র ব্যবসায়ীদের প্লাটফর্ম ‘ওখানেই ডটকম’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
ক্ষুদ্র ব্যবসায়ীদের প্লাটফর্ম ‘ওখানেই ডটকম’

ঢাকা: ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ই-কমার্স ব্যবসা। আর এই জনপ্রিয়তায় ঝুঁকে পড়ছেন অনেকেই।

দেশের ছোট ছোট ব্যবসায়ীরা নিজ উৎপাদিত পণ্য বিপণনে বেছে নিচ্ছেন মাধ্যমটি।

এ ধরনের ব্যবসায়ীদের তৈরি পণ্য বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে কাজ করতে চায় দেশের অন্যতম ই-কমার্স সাইট ‘ওখানেই ডট কম’ (www.okhanei.com)।

দেশের আনাচে কানাচে থাকা অসংখ্য ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা রাহিতুল ইসলাম তার স্বপ্নের কথা জানাতে গিয়ে বলেন, ওখানেই ডট কম কেবল একটা সাইটই নয়, একটা স্বপ্নের প্লাটফর্ম। এ ধরনের উদ্যোক্তাদের সুযোগ তৈরি করে দিতে প্রতিনিয়ত নানা ধরনের পরিকল্পনা করছি।

যার মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের ক্ষু্দ্র উদ্যোক্তারা পণ্যের প্রসার ঘটানোর সুযোগ পাবে। গ্রামের মহিলারা তাদের হাতে তৈরি নকশীকাঁথা শহরে ভলো দামে বিক্রি করতে পারবে। ফলে মধ্যস্বত্বভোগীদের লাভে ভাগ বসানোর সুযোগ থাকবেনা।

শুধু বিপণন নয় বরং দেশের ব্র্যান্ডিং করা আমাদের লক্ষ্য।

বাংলাদেশের জামদানির মতো ঐতিহ্যবাহী পণ্যসহ বিভিন্ন পণ্যাদি সারাবিশ্বের কাছে তুলে ধরাই ওখানেইডটকমের মূল লক্ষ্য বলেন রাহিতুল।

সেবামান প্রসঙ্গে তিনি বলেন, এ মাধ্যমে দেখে শুনে পণ্য কেনার সুযোগ থাকায় ক্রেতা-বিক্রেতার ঠকার সম্ভাবনা নেই। ক্রেতাদের পছন্দ, চাহিদার দিক বিবচেনা করেই পণ্যের সরবরাহ করা হয়।

তার মতে, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ই-কমার্সের গুরুত্ব অনেক বেশি। সরকার যদি সহযোগিতার হাত সম্প্রসারিত করে তবে দেশের ইকমার্স আরো বেশি জনপ্রিয়তা লাভ করবে।

কিন্তু ই-কমার্স নিয়ে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, এখন যে কেউ না জেনে বুঝেই এ ধরনের সাইট খুলছে। ফলে অনলাইন কেনাকাটা নিয়ে মানুষের মাঝে খারাপ ধারণা তৈরি হওয়ায় পুরো ই-কমার্স মার্কেট নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa