ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তিই পারে লাল ফিতার দৌরাত্ম্য কমাতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
প্রযুক্তিই পারে লাল ফিতার দৌরাত্ম্য কমাতে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রযুক্তিই পারে লাল ফিতার দৌরাত্ম্য কমাতে। প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমেই দুর্নীতি নির্মূল করা সম্ভব বলে মন্তব্য করেছেন ডাক, টেলিকমিউনিকেশন্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


 
বৃহস্পতিবার (১৫ জানুয়ারি) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ন্যাশনাল ব্যাকবোন নেটওয়ার্ক অব বাংলাদেশ গভর্নমেন্ট শীর্ষক সেমিনারটি আয়োজন করে বাংলাগভনেট প্রকল্প। প্রকল্পের মাধ্যমে সারাদেশে সরকারি দফতরগুলোর মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হচ্ছে। আগামী জুনের মধ্যে সব দফতরে আইপি টেলিফোনের মাধ্যমে এ যোগাযোগ স্থাপন করা হবে। এটি সরকারের কাজে গতিশীলতা আনবে।
 
জুনাইদ আহমেদ বলেন, একটা সময় আমরা দুর্নীতিতে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছিলাম। তখন রাজনৈতিক নেতা ও প্রশাসনিক কর্মকর্তাদের ওপর দায়ভার এসে পড়েছিল। কিন্তু কী মিরাকল দেখালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা! গত ছয় বছরে আমরা সে অবস্থা থেকে ফিরে এসেছি। একটি সম্মানজনক অবস্থানে পৌঁছাতে পেরেছি। এর কারণ হচ্ছে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার।

কেবল প্রযুক্তিই পারে লাল ফিতার দৌরাত্ম্য কমাতে। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমেই দুর্নীতি নির্মূল করা সম্ভব।
 
তিনি আরো বলেন, আগে জমির পচরা তুলতেও মন্ত্রী, এমপি, ডিসির সুপারিশ লাগতো। কেবল প্রযুক্তির ব্যবহারের ফলে কোনো তদবির ছাড়াই এখন সে পচরা পাওয়া যাচ্ছে।
 
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আইসিটি পলিসি করেছেন। তিনি ৩০৬টি করণীয় নির্ধারণ করেছেন। এগুলোর মধ্যে বাংলাগভনেট প্রজেক্ট প্রথম পদক্ষেপ।

সেমিনারে সরকারের বিভিন্ন দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তাদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, জনগণের কষ্টার্জিত পয়সায় ও বিদেশি ঋণ নিয়ে বাস্তবায়নাধীন এ প্রজেক্টকে সফল করতে সবার সহযোগীতা প্রয়োজন। আশা করি আপনারা সহযোগীতা করবেন।
 
বিসিসি’র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সেক্রেটারি ইনচার্জ শ্যাম সুন্দর শিকদার, প্রকল্প পরিচালক (বাংলাদেশ অংশের) মাহবুবুর রহমান, ইন হিউন ছোই (কোরিয়া অংশের) প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।