ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণে চলবে ভবিষ্যৎ কমপিউটার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণে চলবে ভবিষ্যৎ কমপিউটার

ভবিষ্যৎ এর কমপিউটার চলবে স্নায়ুতন্ত্রের পরিচালনায়। ফলে কমপিউটার ব্যবহারকারীরা স্নায়ুতন্ত্রের মাধ্যমে সরাসরি কাজ করার সুযোগ পাবেন।

খবরটি আগামী প্রজন্মকে বিস্মিত করেছে। ফলে স্নায়ুতন্ত্রের মাধ্যমে কাজ করতে অনুপ্রাণিত হবে আগামীর প্রজন্ম।

আর এ লক্ষ্যেই গবেষকরা নিরলস কাজ করে যাচ্ছেন। বৈজ্ঞানিক এই পদ্ধতি বাস্তবায়নে নার্ভসেল কমিউনিকেট এরইমধ্যে গবেষক দলকে নিয়ে তাদের কাজ শুরু করেছে। এ পদ্ধতিতে স্নায়ুতন্ত্রের কোষগুলো কমপিউটারের সঙ্গে সরাসরি যোগাযোগ তৈরি করতে পারবে।

উল্লেখ্য, গবেষকরা মিমিকিং এর সঙ্গে অত্যাধুনিক পদ্ধতির কমপিউটারের মানোন্নয়নে কাজ করছেন। এ পদ্ধতি এমন যার মাধ্যমে পরস্পরের সঙ্গে কথা বিনিময় করা সম্ভব। কমপিউটারের সার্বিক কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণে কাজ করবে নিউরন। তাছাড়া কমপিউটারের অডিও ও ভিজ্যুয়াল প্রদর্শনী হয়ে উঠবে আরও আধুনিক।

বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন এ পদ্ধতির কমপিউটার এর মাধ্যমে জ্ঞানার্জনে ব্যবহারকারীরা একইসঙ্গে দেখা ও শোনার সুযোগ পাবেন। আর এটা শুধু স্নায়ুতন্ত্রের উপর নির্ভর করেই কাজ করবে। তাছাড়াও গবেষকরা ব্যবহারকারীদের বিজ্ঞানসম্মত সেবাদানে স্নায়ুতন্ত্রের কোষের মাধ্যমে বোধ ক্ষমতা সমৃদ্ধশালী করতে কাজ করছে। তবে এ মুহূর্তে প্রকৃত ব্যবহারের উপরই দেওয়া হচ্ছে সর্বোচ্চ গুরুত্ব।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa