ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

হাইটেক পার্কে আইসিটি সম্মেলন অনুষ্ঠিত

মনোয়ারুল ইসলাম, কালিয়াকৈর থেকে ফিরে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
হাইটেক পার্কে আইসিটি সম্মেলন অনুষ্ঠিত

২৫ জুলাই কালিয়াকৈর হাইটেক পার্কে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে তথ্যপ্রযুক্তি শিল্পের বিকাশে আইসিটি শিল্প উদ্যোক্তাদের সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বিশেষ অতিথি ছিলেন কালিয়াকৈর আসনের সংসদ সদস্য আ ক ম  মোজাম্মেল হক।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান সম্মেলনে হাইটেক পার্ক উন্নয়নে সরকার বিশেষত তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগ ও পরিকল্পনার কথা জানান। অচিরেই হাইটেক পার্ককে দেশি-বিদেশি আইসিটি শিল্প উদ্যোক্তাদের জন্য বিনিয়োগবান্ধব করে গড়ে তোলা হবে। তবে বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে দেশীয় বিনিয়োগকারীদের যৌথভাবে এগিয়ে আসার আহ্বান জানান। কারণ বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের ভ্রান্ত ধারণা আছে।

সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক জানান, অচিরেই কালিয়াকৈর এ বাংলাদেশের প্রথম আইটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। সেজন্য এরইমধ্যে ৮০ একর জমি বরাদ্দ করা হয়েছে। তাছাড়া বিশ্ববিদ্যালয় ও হাইটেক পার্কে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিত করতে ২০০ মেগাওয়াটের পাওয়ার স্টেশন স্থাপনেও জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে বলে তিনি জানান।

বেসিস সভাপতি মাহবুব জামান বাংলাদেশের আইসিটি শিল্পের বিকাশে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক ও আইসিটি ইনকিউবেটর বিষয়ক বিভিন্ন পরিকল্পনা উপস্থাপন করেন। হাইটেক পার্ক স্থাপন সফল হলে প্রায় ১০ হাজারের বেশি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর  জোবায়েদ আলী সরকার, উপজেলা নির্বাহী অফিসার মাহমুদরি রহমান মুরাদ এবং বেসিস সভাপতি মাহবুব জামান আলোচনায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa