ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

শেষ দিনেও উপচেপড়া ভিড়

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
শেষ দিনেও উপচেপড়া ভিড় ছবি: দেলোয়ার হোসেন বাদল/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: তথ্যপ্রযুক্তিভিত্তিক আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ এর চতুর্থ ও শেষ দিনেও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।



বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৪টা পর্যন্ত ডিজিটাল ওয়ার্ল্ডের প্রবেশপথের ৬টি বুথে দর্শনার্থীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রেজিস্ট্রেশন করতে দেখা গেছে।
 
ডিজিটাল ওয়ার্ল্ডের তথ্যকেন্দ্রের হিসেব অনুযায়ী, শুধুমাত্র বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ১২ হাজার দর্শনার্থী হলে প্রবেশ করেছেন।
 
সোমবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চার দিনব্যাপী (৯-১২ ফেব্রুয়ারি) এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী দিন থেকেই লোকে লোকারণ্য হয়ে পড়ে বিআইসিসি চত্ত্বর।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগের শিক্ষার্থী আবদুল ফাত্তাহ বাংলানিউজকে বলেন, আমি ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করি। মূলত এতো বড় একটি ইভেন্টের ম্যানেজমেন্ট সিস্টেম দেখতে এসেছি।

কুমিল্লা থেকে আসা মাদ্রাসা শিক্ষার্থী হান্নান বাংলানিউজকে বলেন, ডিজিটাল ফেয়ার সম্পর্কে আমাদের আগে কোনো ধারণা ছিল না। তাই কৌতূহলবশত ঢাকায় এসেছি এই প্রদর্শনী দেখতে।

ডিজিটাল ওয়ার্ল্ডের প্রায় ১শ’টি স্টল থেকে নানা ই-সেবা প্রদর্শন করছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং অধিদফতর। মূলত ‘ই-গভর্নেন্স’ শীর্ষক প্রদর্শনীর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকারের অগ্রযাত্রার প্রতিচ্ছবি তুলে ধরা হচ্ছে এখানে। পাশাপাশি এ প্রদর্শনীর মাধ্যমে জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার যাবতীয় সরকারি উদ্যোগগুলো জায়গা পেয়েছে এখানে।

অনলাইনে ঘরে বসে কেনাকাটার নানা আয়োজন নিয়ে মেলায় রয়েছে ৪টি প্যাভিলিয়ন, ১০টি মিনি প্যাভিলিয়ন ও ২২টি স্টল। নিরাপদে অনলাইনে কেনাকাটার নানা অফারের পাশাপাশি নিজেদের সেবার পসরা নিয়ে বসেছে দেশি জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।
   
মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপে বাংলাদেশের জয়যাত্রা তুলে ধরতে ৪২টি স্টল নিয়ে চলছে ‘মোবাইল ইনোভেশন’ শীর্ষক প্রদর্শনী। বাংলাদেশি ডেভেলপার কোম্পানিগুলোর জনপ্রিয় অ্যাপ্লিকেশনের সঙ্গে দর্শনার্থীরা পরিচিত হচ্ছেন এখানে। উইন্ডোজ, আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের সহস্রাধিক দেশি অ্যাপ্লিকেশন রয়েছে মোবাইল ইনোভেশন জোনে।
 
বৃহস্পতিবার রাত দশটায় শেষ হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি বিষয়ক এ মেলা।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

** উদ্যোক্তা গড়ার কর্মসূচি আসছে ফেসবুকের
** শারীরিকভাবে অক্ষমদের জন্য ‘ব্রেইন কন্ট্রোল হুইল চেয়ার’
** সফল সফটওয়্যার প্রতিষ্ঠান সেমিকন
** স্পিকার-ফেসবুক দক্ষিণ এশিয়া প্রধানের সাক্ষাৎ
** বাজেটের ৪০ শতাংশ ব্যয়ই হবে অনলাইন মার্কেটিংয়ে
** ডিজিটাল ওয়ার্ল্ডে ‘একুশের বই’
** ডিজিটাল ওয়ার্ল্ড’র সময় বাড়লো ২ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।