ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

১০ কোটি ফেসবুক ভোক্তার তথ্য উন্মোচিত!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১১ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
১০ কোটি ফেসবুক ভোক্তার তথ্য উন্মোচিত!

ইন্টারনেটভিত্তিক একজন সিকিউরিটি কনসালটেন্ট এ মুহূর্তে ১০ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছে। তার সংগৃহিত তথ্য বিশ্বের খ্যাতনামা সাইটগুলোতে এ মুহূর্তে প্রচারও করা হয়েছে।



রন বোলেস তার উদ্ভাবিত কোডের মাধ্যমে এ মুহূর্তে সে তথ্যগুলোই ইন্টারনেটে প্রকাশ করছেন, যে তথ্যগুলো ফেসুবক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিং এর আওতাভুক্ত নয়।

অন্যদিকে ডাউনলোড ফাইলের সূত্র ধরে ইউআরএল কোডের মাধ্যমে প্রতিটি ফেসবুক ব্যবহারকারীর ফেসবুক প্রোফাইল, নাম এবং ইউনিক আইডি সংগ্রহ করা হচ্ছে।

বোলেস জানান, এ মুহূর্তে তালিকাভুক্তদের তথ্যগুলো ইন্টারনেটে প্রকাশ করা হচ্ছে। বিপরীতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তথ্যগুলোর ব্যক্তির সাধারণ তথ্য। তাছাড়া তথ্যগুলো দ্রতই ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এ সুযোগে অনেকেই অনৈতিকভাবে অন্যের তথ্য হাতিয়ে বেড়াচ্ছেন। উল্লেখ্য, বিশ্বের অন্যতম ফাইল শেয়ারিং সাইট পাইরেট বে। সাইটটির মাধ্যমে এক হাজার ব্যবহারকারী তথ্যগুলো ডাউনলোডসহ ছড়িয়ে দিতে সাহায্য করছে।

ফেসবুক সূত্র জানিয়েছে, তালিকাভুক্ত ১০ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ইন্টারনেটে এরইমধ্যে বিনামূল্যে ছড়িয়ে দেওয়া হচ্ছে।  

উল্লেখ্য, উন্মোচিত তথ্য তালিকা এরইমধ্যে গুগল, মাইক্রোসফট বিং ছাড়াও অন্য সব সার্চ ইঞ্জিনসহ ফেসবুকের এর মাধ্যমে অবাধে সংগ্রহ করা যাচ্ছে। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীদের কোনো ব্যক্তিগত তথ্য প্রচারে তারা গোপনীয়তা এবং আপোষহীন মনোভাবে এখনও অটল ও দায়িত্বশীল ভূমিকা পালন করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৩৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa