ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দিনাজপুরে অনলাইন স্কুল উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
দিনাজপুরে অনলাইন স্কুল উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গ্রামীণফোন ও জাগো ফাউন্ডেশনের উদ্যোগে এবার দিনাজপুরে যাত্রা শুরু করলো আরেকটি অনলাইন স্কুল।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বুধবার (১৬ সেপ্টেম্বর) দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন গ্রামে এ অনলাইন স্কুলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


 
অনলাইন স্কুলে দূরবর্তী স্থান থেকে ভিডিও কনফারেন্স প্রযুক্তির মাধ্যমে পাঠ দেন শিক্ষকরা। মূল ক্লাসে অবস্থানকারী মডারেটরদের সহায়তায় শিক্ষার সুযোগ পায় শিক্ষার্থীরা।
 
গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রামীণফোন ও জাগো ফাউন্ডেশন সারাদেশে ১০টি অনলাইন স্কুল পরিচালনা করছে, যেখানে ইন্টারনেট সংযোগ প্রদান করছে অগ্নি সিস্টেমস লিমিটেড।
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অব এক্সর্টানাল কমিউনিকেশন্স সৈয়দ তালাত কামাল, বগুড়া অঞ্চল প্রধান পার্থ প্রতিম ভট্টাচার্য এবং জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাকশান্দ।
 
অনুষ্ঠানে তালাত কামাল বলেন, গ্রামীণফোন তার ‘ইন্টারনেট ফর অল’ লক্ষ্যের অধীনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের শিক্ষাখাতের উন্নয়নে সচেষ্ট। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে মানসম্পন্ন শিক্ষার প্রসারে ইন্টারনেটের সম্ভাবনা অনলাইন স্কুলের মাধ্যমে মূর্ত হয়ে উঠেছে।
 
করভী রাকশান্দ বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। জাগো ফাউন্ডেশন সবার জন্য মানসম্পন্ন শিক্ষা পৌঁছে দেওয়ার লক্ষ্য স্থির করেছে। বাংলাদেশের বাস্তবতায় মানুষের দোরগোড়ায় মানসম্পন্ন শিক্ষা পৌঁছে দিতে প্রযুক্তির বিকল্প নেই।
 
অনলাইন স্কুল বাংলাদেশের পল্লী অঞ্চলে মানসম্পন্ন শিক্ষা পৌঁছে দেওয়ার একটি পথ সৃষ্টি করেছে। সবাই একত্রে কাজ করলে দারিদ্র্যের দুষ্টচক্র ভেঙে দেশের পুনর্গঠন সম্ভব হবে বলে বিশ্বাস তার।
 
৮০ জন শিক্ষার্থী নিয়ে গাজীপুরে ২০১১ সালের আগস্ট মাসে প্রথম অনলাইন স্কুল চালু হয়।
 
বর্তমানে গাজীপুর, গাইবান্ধা, রাজশাহী, মাদারীপুর, বান্দারবান, টেকনাফ, রংপুর, দিনাজপুর, হবিগঞ্জ এবং লক্ষ্মীপুরে ১০টি স্কুলে ৬৯৩ জন শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছে। এই স্কুলে জাতীয় কারিকুলামের ইংরেজি ভার্সন অনুসরণ করা হয়।
 
গ্রামীণফোন ও জাগো ফাউন্ডেশন অনলাইন স্কুলকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে মানসম্পন্ন শিক্ষা প্রদানের একটি মডেল হিসেবে গড়ে তুলতে কাজ করছে।
 
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।