ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইটি ক্যারিয়ার ও জব বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
আইটি ক্যারিয়ার ও জব বিষয়ক সেমিনার ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আইটি ক্যারিয়ার ও জবের উপর সম্প্রতি একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মোহাম্মদ কায়কোবাদ।



সেমিনারে প্রধান বক্তা হিসেবে বাংলাদেশে আইটি ক্যারিয়ার ও জব বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন পিপলএনটেকের প্রতিষ্ঠাতা ও সিইও ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ।

এছাড়াও বক্তব্য রাখেন পিপলএনটেকের উপদেষ্টা ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ’র কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. সাজ্জাদ হোসেন।

তথ্যপ্রযুক্তি নির্ভর এই বিশ্বে একজন শিক্ষার্থী আইটিকে যে সহজে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে পারেন, সে বিষয়ে সেমিনারে বিস্তারিত আলোচনা করা হয়।

প্রফেসর মোহাম্মদ কায়কোবাদ বলেন, আমাদের দেশে রয়েছে প্রচুর জনশক্তি। কিন্তু তাদের দক্ষ হতে হবে, যেন তারা সম্পদে পরিণত হতে পারে।

জাপানের প্রসঙ্গ টেনে তিনি বলেন, জাপানিদের সঙ্গে আমাদের অনেক মিল রয়েছে। কিন্তু যখন ১০ জন জাপানি এক হন, তখন তারা নতুন কিছু আবিষ্কার করার চিন্তা করেন। যা আমরা করি না।

পিপলএনটেকের সিইও আবুবকর হানিপের মতে, কৃষি, তৈরি পোশাক ও রেমিট্যান্সে পর দেশের অর্থনীতির চতুর্থ স্তম্ভ হতে পারে আইটি সেক্টর। এখান থেকে বছরে মিলিয়ন ডলার আসবে, যা হবে এগিয়ে চলার শক্তি। তার মতে আউটসোর্সিং-এ আমাদের কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে। শুধু দরকার উপযুক্ত প্রশিক্ষণ।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।