ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অবশেষে জিওনি’র প্রথম ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
অবশেষে জিওনি’র প্রথম ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোন

এটা বেশ কিছু দিনের গুঞ্জন, চীনের হ্যান্ডসেট প্রস্ত্ততকারী জিওনি ভারতেই বানাবে স্মার্টফোন। এ নিয়ে সাম্প্রতিক প্রতিবেদনগুলো জানায়, ১২ অক্টোবর ভারতে এক ইভেন্টে ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোনের ঘোষণা দিবে জিওনি।

এছাড়াও বেশী স্মার্টফোন তৈরির লক্ষ্যে সেখানে দুটি অ্যাসেম্বলি ইউনিট স্থাপনের পরিকল্পনা রয়েছে চীনভিত্তিক প্রতিষ্ঠানটির।

জিওনি ইন্ডিয়ার প্রধান অরবিন্দ ভর এবং প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট উইলিয়াম লু ইভেন্টে উপস্থিত থাকবেন বলেও জানানো হয় কিছু প্রতিবেদনে।

তবে এমন অনেক আগাম তথ্য প্রকাশ হওয়া সত্বেও জিওনির পক্ষে নিশ্চিত কিছু না জানানোর ফলে কৌতুহলীদের দৃষ্টি ছিল ইভেন্টের দিকে।

অবশেষে নির্দিষ্ট সেই ক্ষণে ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোনের ঘোষণা দেয জিওনি।

জিও্নির প্রথম ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোনের নামকরণ হয়েছে এফ১০৩, দা্ম ৯ হাজার ৯৯৯ রুপি। এর নির্মান কাজ হচ্ছে ভারতেই। জিওনি প্রেসিডেন্ট উইলিয়াম লু ফোনটি প্রকাশের অনুষ্ঠানে দৃঢ়স্বরে বলেছেন, জিওনি শুধুমাত্র স্থানীয় বাজারকে লক্ষ্যে নিয়ে স্মার্টফোনের তৈরির কাজ করবে এমনটা নয়, এগুলো নিকটবর্তী সব দেশেও রপ্তানী করা হবে।

এসময় দাবি করা হয়, এ যাবত প্রায় ৭ মিলিয়ন ডিভাইস তারা ভারতে বিক্রি করেছে। স্থানীয়ভাবে তৈরির মাধ্যমে এই সংখ্যা দ্বিগুণে নেয়ার ইচ্ছা জিওনির।

এফ১০৩ নামের এই ফোনের কারিগরি বৈশিষ্ট্যে রয়েছে ১.৩ গিগাহার্জ গতির মিডিয়াটেক এমটি৬৭৩৫ কোয়াড কোর প্রসেসর। আইপিএস প্রযুক্তির ৫ইঞ্চি ডিসপ্লের এ ফোনটির র‌্যাম ২ জিবি এবং ইন্টারনাল স্টোরেজ ১৬ জিবি যা মাইক্রোএসডি দিয়ে মেমোরি বাড়িয়ে নেয়া যাবে।

এর কয়েকটি রং যেমন আছে পার্ল এবং ডন হোয়াইট এবং ব্ল্যাক।

২৪০০ এমএএইচ ক্ষমতার এই ডিভাইসের মূল ক্যামেরা ৮ এমপি আর ফ্রন্ট ক্যামেরা ৫ এমপি।

ফক্সকনকে নিয়ে কাজ করার বিষয়টি জিওনি সম্পর্কে লক্ষণীয় আরেকটি তথ্য। জানা গেছে, এফ এবং পি সিরিজে স্মার্টফোন তৈরির জন্য তাদের চুক্তি সম্পন্ন হয়েছে। এছাড়া দিল্লীতে ডিক্সনের সাথেও আরো কিছু ফিচার ফোন এবং স্মার্টফোন তৈরির জন্য চুক্তি হয়েছে।

এমনকি ভারতে ফোন উৎপাদন বাড়াতে ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার কথাও বলেছে চীনের এই হ্যান্ডসেট নির্মাতা।

এরইমধ্যে আবার (সোমবার) ভারতের ব্যাঙ্গালুরে এক ইভেন্টে স্মার্টফোন তৈরির জন্য ফক্সকনের সাথে চুক্তি করেছে বলে ঘোষণা দিয়েছে ওয়ানপ্লাস।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।