ঢাকা, বুধবার, ১৮ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

প্রথমবার বাংলাদেশে ‘সিডস্টারস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
প্রথমবার বাংলাদেশে ‘সিডস্টারস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মত আয়োজন করা হচ্ছে সিডস্টারস ওয়ার্ল্ড স্টার্ট-আপ (উদ্যোক্তা তৈরি) প্রতিযোগিতা।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও সিডস্টারস ঢাকা যৌথভাবে এ আয়োজন করছে।



শনিবার (১৭ অক্টোবর) রাজধানীর বেসিস সভাকক্ষে ‘সিডস্টারস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি), ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ও বিডি ভেঞ্চার লিমিটেডের পৃষ্ঠপোষকতায় বেটারস্টোরিজ লিমিটেড ও প্রেনিউরল্যাব এ আয়োজনে সহযোগিতা করছে।

সংবাদ সম্মেলনে বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ বলেন, সিডস্টারস ওয়ার্ল্ড একটি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্ট-আপ প্রতিযোগিতা, যা স্টার্টআপগুলোর মানোন্নয়নে সহায়তা করে।

লেনদেন, ভ্রমণ ও প্রযুক্তি এ তিনটি বিভাগে প্রতিযোগিতা হবে। আঞ্চলিক পর্যায়ের সেরা ১২টিরও বেশি স্টার্টআপ ২০১৬ সালে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

সামি বলেন, প্রতি বিভাগের বিজয়ীর জন্য থাকছে সর্বোচ্চ ৫ লাখ ডলার পুরস্কার (প্রায় ৫ কোটি টাকা)। প্রতিযোগিতা চলাকালীন রয়েছে ইনমারসাট ও এপি-সুইসের ৫০ হাজার ডলার সমমূল্যের পুরস্কারসহ আরও অনেক পুরস্কার।
 
তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ের স্টার্ট-আপ প্রতিযোগিতা উদ্যোক্তাদের ব্যবসায়িক মানোন্নয়ন বা ব্যবসায়িক সহায়তা করে।

২০১৪ সালে ৩৬টি দেশে সীমাবদ্ধ থাকলেও এ বছর বাংলাদেশসহ বিশ্বের ৫০টিরও বেশি দেশে এ প্রতিযোগিতা বিস্তৃত করা হয়েছে।

গতবছর প্রতিযোগীদের আয় হয় ২ কোটি ডলার ও এর মাধ্যমে ৩৬০ জনেরও অধিক লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

সিডস্টারস ঢাকা’র বাস্তবায়ন প্রধান আরিফ নিজামী বলেন, আগামী ৩,৫ ও ১৩ নভেম্বর লেনদেন, ভ্রমণ, প্রযুক্তি এবং প্রযুক্তিতে নারী এ চারটি বিষয়ে পৃথক কর্মশালা অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী স্টার্টআপগুলোকে নিয়ে ৩ দিনের বুটক্যাম্প হবে ১২ থেকে ১৪ নভেম্বর।

বাংলাদেশিরা কর্মশালায় অংশ নিতে http://bit.ly/sswdhaka এবং আগামী বছরের ৩ মার্চ মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে http://www.seedstarsworld.com/event/seedstars-dhaka-2015/ লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিযোগিতায় অংশগ্রহণের কিছু প্রাথমিক শর্ত রয়েছে। এর মধ্যে স্টার্টআপ প্রতিষ্ঠানের সময়কাল ২ বছরের কম হতে হবে। প্রতিষ্ঠানের বিনিয়োগের পরিমাণ ৫ লাখ ইউএস ডলারের বেশি হতে পারবে না।

ন্যূনতম একটি ডেমো প্রোডাক্ট থাকতে হবে। সিডস্টারস ওয়ার্ল্ড সারাবিশ্বে এমন কিছু স্টার্টআপের সন্ধান করছে যারা নিজেদের আঞ্চলিক সমস্যাগুলো সমাধানে কাজ করছে এবং বৈশ্বিকভাবে ব্যবসায়িক উদ্দেশ্যে নিজেদের পরিচিতি তুলে ধরতে চাইছে।

সারা বিশ্বের স্বনামধন্য এমইএসটি, গুগল ফর এন্টারপ্রেওনারস ও মাইক্রোসফটের সাথে যৌথভাবে সিডস্টারস উদীয়মান স্টার্টআপগুলোকে শনাক্ত ও করার জন্য কাজ করে যাচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে শামীম আহসান বলেন, উদ্যোক্তারাই দেশের অর্থনীতির চালিকাশক্তি। নতুন উদ্যোক্তা তৈরি, তরুণ উদ্যোক্তাদের সাথে দেশ-বিদেশের বিনিয়োগকারীদের মধ্যে সেতুবন্ধন তৈরির লক্ষে এ প্রতিযোগিতার আয়োজন।

তিনি বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে তরুণ উদ্যোক্তারা সিলিকন ভ্যালিসহ বড় বড় কোম্পানির সাথে সরাসরি যুক্ত হওয়ার সুযোগ পাবে। এর মাধ্যমে বাংলাদেশে একদিন ফেসবুক, গুগলের মতো কোম্পানি ও বিলগেটস’র মতো উদ্যোক্তা তৈরি হবে।
 
সংবাদ সম্মেলনে বেসিস সহ-সভাপতি রাশেদুল হাসান, বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
আরইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa