ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রেটিনা ফোরকে প্রযুক্তিতে ‘আইম্যাক’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
রেটিনা ফোরকে প্রযুক্তিতে ‘আইম্যাক’

২১.৫ ইঞ্চি আকারের রেটিনা ফোরকে প্রযুক্তির আইম্যাক ভারতীয় প্রযুক্তিপ্রেমীদের হাতের নাগালে এনেছে কোপার্টিনো প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। নতুন এই আইম্যাক কিনতে গুণতে হবে ১ লাখ ২৩ হাজার ৯০০ রুপি।

অ্যাপল অনুমোদিত ভারতীয় রি-সেলাররা এটি বিক্রির সুযোগ পাচ্ছে।

কিন্তু চড়ামূল্যের এই পণ্যটি ভারতীয় প্রযুক্তিপ্রেমীদের কাছে সহজসাধ্য হবেনা বলে ধারণা করছে বাজার বিশ্লেষকরা।

এটি ৩.১ গিগাহার্জ কোয়াড কোর ইন্টেল কোর আই৫ প্রসেসর এবং ১ টিবি হার্ড ড্রাইভের মতো শক্তিশালী ফিচার নিয়ে এসেছে।

ভারতের বাজারে পণ্যটি ছাড়ার আগের প্রতিবেদনগুলোতে জানানো হয়েছিল প্রতিষ্ঠানের প্রচলিত ২১.৫ ইঞ্চি আকারের আইম্যাক আসছে ১.৬ গিগাহার্জ ডুয়্যাল কোর আই৫ প্রসেসর এবং ১ টিবি হার্ডড্রাইভ নিয়ে।

নতুন আইম্যাকটি নিয়ে নির্মাতা প্রতিষ্ঠানের দাবি প্রচলিত মাপের আইম্যাকের রেজূলেশনের তুলনায় এতে ৪.৫ গুণ বেশী রেজ্যুলেশন দেয়া হয়েছে (৯.৪ মিলিয়ন বা ৯৪ লাখ পিক্সেল)।

এছাড়া এর ৠাম ৮ জিবি এলপিডিডিআরথ্রি যা ১৬ জিবি পর্যন্ত আপগ্রেড করার যোগ্য। পাশাপাশি ১ টিবি হার্ড ডিস্কও ব্যবহারকারীরা প্রয়োজন অনুযায়ী ২ টিবি থেকে ৩ টিবি পর্যন্ত আপগ্রেড করতে পারবে।

উল্লেখ্য, এটি ‘এক্স ইএল ক্যা্প্টেন অপারেটিং সিস্টেমে’ চলবে সম্প্রতিকালে টেক জায়ান্ট ওএসটি উন্মুক্ত করে। পণ্যটির বান্ডেলে নতুন ম্যাজিক কিবোর্ড এবং ম্যাজিক মাউস ২ পাওয়া যাবে।

২১.৫ ইঞ্চির পাশাপাশি অ্যাপল নন-রেটিনা ভেরিয়েন্টে ২৭ ইঞ্চি ডিসপ্লেরি আইম্যাকও ছেড়েছে এখানে। এর বিশেষ ফিচার ৫কে ডিসপ্লে, এএমডি রেডিয়ন আর৯ গ্রাফিক্স কার্ড। আলাদা বৈচিত্রের এই ম্যাকের দুটি মডেলের দাম যথাক্রমে ১ লাখ ৪৮ হাজার ৯৯০ এবং ১ লাখ ৮৮ হাজার ৯০০ রুপি।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad