ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিভ্রান্তিকর, অসত্য রিভিউ দেয়ায় অ্যামাজনের মামলা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
বিভ্রান্তিকর, অসত্য রিভিউ দেয়ায় অ্যামাজনের মামলা

পণ্য সম্পর্কে ভুঁয়া এবং অসত্য তথ্য দেয়ার অভিযোগ এনে ১ হাজারের বেশী জনের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। শুক্রবার ওয়াশিংটনের সিয়াটেলে প্রতিষ্ঠানটি মামলা দায়ের করে।



সংবাদমাধ্যম সুত্র মতে, ফিভার.কম নামক ওয়েবসাইটে মাত্র ৫ ডলার পারিশ্রমিকের জন্য ১ হাজার ১১৪ জন ফেক রিভিউ দেয় বিপণনকারীদের পণ্য সম্পর্কে।

যেখানে অধিকাংশ পণ্যকেই সর্বোচ্চ মানের পণ্য বলে প্রচার করা হয়। অ্যামাজন বিষয়টি সম্পর্কে অবহিত হয়ে অবৈধ কার্যক্রমে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেয়। সেইসাথে নিজ গ্রাহকদের এ ব্যাপারে সজাগ রাখতেও চেষ্টা করছে।

এ ধরণের কার্যকলাপে প্রতিষ্ঠানে সুনাম নষ্ট হচ্ছে এবং গ্রাহক সহ ব্যবসায়ী, নির্মাতারা আস্থা হারাবে বলে মনে করছে অ্যামাজন।

উল্লেখ্য, এমন পদক্ষেপ অ্যামাজনের প্রথম নয়। একই ধরনের অনিয়ম বা পণ্য সম্পর্কে মিথ্যা তথ্য উপস্থাপনের জন্য গত এপ্রিলেও বেশ কিছু ওয়েবসাইটের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয় ই-কমার্স জায়ান্ট।

অন্যান্য তথ্য মতে, এখনো অভিযুক্তদের সঠিক নাম পরিচয় না পাওয়ায় ‘জন ডাজ’ আখ্যা দেয়া হয়েছে।

এছাড়া যে সাইটের মাধ্যমে ফেক রিভিউ হয়েছে অ্যামাজন সেই ফিভারকে দায়ী না করে শুধু ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। অ্যামাজন বলছে ফিভার দায়ী নয়, তারা আমাদের সাথে বিষয়টি নিষ্পত্তিতে কাজ করছে।

বলা হচ্ছে, গ্রাহক হোক আর না হোক যে কেউ অ্যামাজনের অনলাইন স্টোরে পণ্য বিক্রির জন্য রিভিউ লিখতে পারে, তবে প্রতিষ্ঠানিক নিয়ম অনুযায়ী এমনটা উল্লেখ করা উচিত। মনগড়া রিভিউ দেয়া বেআইনী।
 
বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।