ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নভেম্বরে ভারতে ব্যান্ডউইডথ রফতানি শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫

ঢাকা: আগামী নভেম্বর মাসে ভারতে ব্যান্ডউইডথ রফতানি শুরু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মঙ্গলবার (২০ অক্টোবর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন প্রতিষ্ঠানগুলোর ৯০ দিনের পরিকল্পনা বাস্তবায়ন ও অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ভারতের স্বাধীনতা দিবস গত ১৫ আগস্টে ব্যান্ডউইডথ রফতানি আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা ছিল।

ব্যান্ডউইডথ রফতানি অগ্রগতির বিষয়ে জানাতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ভারতের অংশে তাদের কাজ এখনো শেষ হয়নি, আগামী নভেম্বরে রফতানি শুরু হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে গত ৬ জুন ব্যান্ডউইডথ রফতানিতে চুক্তি সই হয়। দেশটির সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) মধ্যে চুক্তিটি হয়। চুক্তির মেয়াদ তিন বছর।

চুক্তি অনুযায়ী ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ বাণিজ্যিক ভিত্তিতে লিজে সরবরাহ করা হবে।

এতে বাংলাদেশ বছরে বৈদেশিক মুদ্রায় ৯ কোটি ৪২ লাখ টাকা পাবে (এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার)। চুক্তি অনুসারে ভারতের চাহিদা অনুযায়ী ব্যান্ডউইডথ রফতানি ৪০ জিপিবিএস পর্যন্ত বাড়ানো যাবে।

বর্তমানে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথসহ সাবমেরিন কেবলে (সি-মি-ইউ-৪) সংযুক্ত আছে বাংলাদেশ। যার মধ্যে প্রায় ৩০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে। অব্যবহৃত রয়েছে ১৭০ জিবিপিএস।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, ভারতের সঙ্গে সংযোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) কেবল স্থাপনের কাজ করছে এবং এই কাজ সম্পূর্ণ হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।