ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

দুবাইয়ে ‘জাইটেক্স প্রযুক্তি মেলায়’ বেসিস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
দুবাইয়ে  ‘জাইটেক্স প্রযুক্তি মেলায়’ বেসিস

দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্যোগে দুবাই ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে চলছে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি মেলা ‘জাইটেক্স টেকনোলজি উইক ২০১৫’।

রপ্তানী উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) প্রতিবারের মত মেলায় অংশগ্রহণ করছে।

১৮ অক্টোবর থেকে শুরু হওয়া পাঁচ দিনের এই মেলায় অংশ নিয়েছে বেসিসের সদস্য প্রতিষ্ঠান ‘কোড নাইট সল্যুউশন, ফ্রি সফটওয়্যার সল্যুউশন, জেনুইটি সিস্টেমস লিমিটেড, মীর টেকনোলজিস, রিভ সিস্টেমস লিমিটেড ও সফট টেক লিমিটেড’। তারা নিজেদের স্টলে প্রদর্শন করছে তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন সেবা। এছাড়া এখানে কনফারেন্সসহ উদ্ভাবনী পণ্য ও সেবার প্রদর্শনী চলছে।

উল্লেখ্য, এবারের জাইটেক্স তথ্যপ্রযুক্তি সপ্তাহে গুগল, ফেসবুক, আলীবাবা, কোকা কোলা, বোয়িং, বিপিসহ মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার শীর্ষ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ও প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন।

এ প্রসঙ্গে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, প্রায় একদশক ধরে আমরা জাইটেক্স প্রযুক্তি মেলায় অংশগ্রহণ করে আসছি। এবারের মেলায়ও বাংলাদেশি কোম্পানিগুলো অংশগ্রহণকারী বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে পরিচিত হওয়ার এবং তাদের পণ্য ও সেবা সম্পর্কে জানানোর সুযোগ পাচ্ছেন। আশাকরি এর মাধ্যমে বিদেশি কোম্পানিগুলোর সঙ্গে কাজের ক্ষেত্র তৈরি হবে ও তথ্যপ্রযুক্তি খাত থেকে রফতানি আয় বাড়বে।

বেসিসের সহ-সভাপতি ও ইন্টারন্যাশনাল মার্কেট ডেভেলপমেন্ট বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্বপ্রাপ্ত পরিচালক এম রাশিদুল হাসান বলেন, টেলিকম সফটওয়্যারের জন্য দুবাই একটি হাব হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তির বাজার হিসেবে সবচেয়ে ভালো হলো এশিয়া।

সেই হিসেবে প্রতিবছর আয়োজিত জাইটেক্স প্রযুক্তি মেলা বাংলাদেশি কোম্পানিগুলোর জন্য বিশেষ গুরুত্ব বহন করে। তিনি বলেন, আগের বছরগুলোতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো এই মেলা থেকে তাদের ব্যবসায় সম্প্রসারণের সুযোগ পেয়েছেন। যে কারণে প্রতিবছর প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa