ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ঢাকায় গুগল ডেভফেস্ট অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
ঢাকায় গুগল ডেভফেস্ট  অনুষ্ঠিত

শুক্রবার ধানমন্ডির সোবহানবাগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে আয়োজন করা হয়  ‘গুগল ডেভেলপার্স ফেস্টিভাল বা ডেভফেস্ট ২০১৫’।

গুগলের পৃষ্ঠপোষকতায়  ডেভফেস্টের আয়োজন করে গুগল ডেভেলপার্স গ্রপ (জিডিজি) বাংলা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।



ডেভফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গুগলে বাংলাভাষায় পর্যাপ্ত তথ্য নেই, তাই তরুন প্রজন্মকে একাজে উদ্ধুদ্ধ করতে হবে। বেশী সংখ্যক অ্যাপস তৈরির চেয়ে ডেভলোপারদেরকে গুরুত দিতে হবে গুনগত ও কার্যকর অ্যাপস তৈরিতে।

ডিআইইউ এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে উপস্থিত অন্যদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইউসুফ এম. ইসলাম, গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মুহাম্মদ আনোয়ারুস সালাম, প্রথম আলোর  উপ ফিচার  প্রধান পল্লব মোহাইমেন, ডেভফেস্টের আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক সৈয়দ আখতার হোসাইন, বি ল্যান্সারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী শফিউল আলমসহ বিশিষ্টজনেরা।

পেশাগত দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে না পারলে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত এগিয়ে যেতে পারবে না।   ক্যারিয়ার গঠনে ডেভেলাপারদের সুনির্দিষ্ট বিষয়ে মনোনিবেশ করতে হবে বলে মন্তব্য করেন সবুর খান। এছাড়া এ ধরনের অনুষ্ঠান নিয়মিত করলে নতুন প্রোডাক্ট বের হয়ে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।   

অনুষ্ঠানে স্বাধীনতা দিবসে আয়োজিত  ‘বাংলার জন্য চার লাখ’ শিরোনামে গুগলে শব্দ সংযোজন প্রতিযোগিতায়  বিজয়ী ডিআইইউ শিক্ষার্থী সালমান আবিরকে পুরস্কৃত করা হয়।


দিনভর চলা ডেভফেস্টে ছিল দুটি প্রধান সেশন। এতে মূল আলোচনার পাশাপাশি টেকনিক্যাল সেশনে ‘ম্যাটেরিয়াল ডিজাইন, আ্যান্ড্রয়েড ডেভেলপার প্রাথমিক ধারনা, অ্যাপ ডিজাইন, অ্যাপ হোস্টিং ও প্রোমোশন সহ বিভিন্ন বিষয়’ সম্পর্কে ধারণা দেয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa