ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

আসছে ভাষার নামে ডোমেইন ‘ডট বাংলা’

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
আসছে ভাষার নামে ডোমেইন ‘ডট বাংলা’

ঢাকা: এতদিন ডট কম, ডট নেট, ডট অর্গ’র মতো ডোমেইন নিয়ে দেশীয় প্রতিষ্ঠানের ওয়েবসাইট পরিচালনা করা হলেও এবার নিজস্ব ভাষার স্বকীয়তা নিয়ে আসছে ডট বাংলা ডোমেইন।

অর্থাৎ, ওয়বেসাইট অ্যাড্রেসের শেষে ডট বাংলা (.bangla) লিখলেই পাওয়া যাবে কাঙ্ক্ষিত ওয়েবসাইট।

বাংলা ভাষাকে ওয়েব বিশ্বেও পরিচিত করবে ডট বাংলা।

দেশের পরিচিতি দিয়ে বাংলাদেশের প্রথম কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন ডট বিডি’র পর ভাষার পরিচিতি দিয়ে এটি আরেকটি ডোমেইন।

ডট বাংলা চালুর সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ শে ফেব্রুয়ারিতে এই ডোমেইন চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

মঙ্গলবার (১৭ নভেম্বর) প্রথমবারের মতো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) পরিদর্শনে গিয়ে সংবাদটি দেন তিনি।

বিটিআরসির সচিব মো. সরওয়ার আলম বাংলানিউজকে বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে নিজস্ব ভাষায় বা দেশের নামে পরিচিতি বহন করে তাদের ডোমেইন। বিভিন্ন দেশ নিজস্ব ভাষার নামে ডোমেইন নেম নিবন্ধন শুরু করেছে। ডট বাংলা হবে বাংলা ভাষার নিজস্ব পরিচিতি।

২০১০ সালে বাংলা ডোমেইন চালু করতে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তা নিয়ে কাজ করে বিটিআরসি। পরবর্তীতে তারা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ে প্রস্তাব জমা দেয়। পরে তা নিয়ে আরও কাজ করে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। তারা ডট বিডি নিয়েও কাজ করে। এই ডোমেইনের নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছে বিটিসিএল।

২০১১ সালে ডট বাংলা ডোমেইন ব্যবহারের অনুমোদন পাওয়া গেলেও তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান নিযুক্ত করতে না পারায় দীর্ঘ সময়েও এটি চালু করা সম্ভব হয়নি বলে জানায় বিটিসিএল। গত জুন মাসে ডোমেইন কার্যকর করতে উদ্যোগ নেয় সরকার।

ডোমেইনটির বর্তমান অবস্থা জানতে চেয়ে ডোমেইন নেম সিস্টেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারসকে (আইসিএএনএন) চিঠি দেয় বিটিসিএল। জবাবে ডোমেইনটি বাংলাদেশের জন্য বরাদ্দ রয়েছে বলে জানানো হয়।

বিটিসিএল’র একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, প্রয়োজনীয় যন্ত্রাংশ সংগ্রহ, সার্ভার স্থাপন ও অন্যান্য কারিগরি প্রক্রিয়া শেষ হয়েছে। ডোমেইন বিক্রির জন্য নীতিমালাও চূড়ান্ত হয়েছে। চালুর জন্য এখন সরকারের অপেক্ষায়।
 
আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ডট বাংলা ডোমেইন চালুর কথা থাকলেও তারানা হালিম জানান, ওই দিন আনুষ্ঠানিক বায়োমেট্রিক সিম নিবন্ধন উদ্বোধন ও ১০ হাজার শিক্ষার্থীকে ট্যাব প্রদান অনুষ্ঠানের কারণে ২১ ফেব্রুয়ারি উন্মুক্ত হবে ডট বাংলা।
 
বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa