ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

চীনে আইএসটিকিউবি’তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ডিআইইউ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
চীনে আইএসটিকিউবি’তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ডিআইইউ ছবি: সংগৃহীত

চীনা সফটওয়্যার টেস্টিং কোয়ালিফিকেশন বোর্ডের (সিএসটিকিউবি) স্বাগতিকতায় সম্প্রতি সাংহাইয়ে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং কোয়ালিটি বোর্ডের (আইএসটিকিউবি) সাধারন অধিবেশনে’ যোগ দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-পরিচালক ও বাংলাদেশ সফটওয়্যার টেস্টিং বোর্ডের (বিএসটিবি) নির্বাহী কমিটির সদস্য রাশেদ করিম ও ঊর্ধ্বতন সহকারি পরিচালক মোহাম্মদ রফিকুল আলম।

এই অধিবেশনে যোগ দিয়ে তারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।



বাংলাদেশ সফটওয়্যার টেস্টিং বোর্ড যারা ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং কোয়ালিটি বোর্ডের কার্যনিবাহী কমিটির অন্যতম সদস্য হিসেবে বাংলাদেশে সফটওয়্যার টেস্টিং কোয়ালিফিকেশনের কার্যক্রম পরিচালনা করে আসছে।

সেইসাথে ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং কোয়ালিটি বোর্ডের স্বীকৃত এবং অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে বিশ্ববিদ্যালয়টি কাজ করছে। এছাড়া বিশ্বমানের সাথে সমন্বয় রেখে বাংলাদেশে সফটওয়্যার তৈরীতে এবং এর উৎকর্ষসাধনে বাংলাদেশ সফটওয়্যার টেস্টিং বোর্ড এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রশিক্ষন এবং অনলাইন পরীক্ষার আয়োজন করে থাকে।
 
উল্লেখ্য, বিশ্বব্যাপী সফটওয়্যার টেস্টিং এবং কোয়ালিফিকেশনের সনদ প্রদানের শীর্ষ সংগঠন হচ্ছে ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং কোয়ালিটি বোর্ড।

বিশ্বের ১০০টি দেশের সমন্বয়ে ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং কোয়ালিটি বোর্ড গঠিত যার নির্বাহী কমিটিতে রয়েছে ৫০ টি সদস্য রাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa