ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

গুগলের ইন্টারনেট বেলুনে যুক্ত হলো ভারত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
গুগলের ইন্টারনেট বেলুনে যুক্ত হলো ভারত ছবি : সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ড, ক্যালিফোর্নিয়া,  ব্রাজিলের পর এবার ভারতে বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবার উদ্যোগ নিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এ লক্ষ্যে ভারত সরকারের সঙ্গে প্রতিষ্ঠানটির প্রাথমিক কাজ শুরু হয়েছে।

গুগল তার ‘প্রজেক্ট লুন’র মাধ্যমে এ কাজ করবে।

জানা যায়, ইন্টারনেট সেবা দেওয়ার জন্য ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার উপরে বিশালকৃতির বেলুন স্থাপন করা হবে। এ বিষয়ে দেশটির টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান বিএসএনএল’র সঙ্গে কাজ করছে গুগল।

এর মাধ্যমে আশপাশের ৪০ কিলোমিটার এলাকায় কোনো ধরনের সংযোগ ছাড়া ইন্টারনেট সেবা দেওয়া যাবে। আর বেলুনের ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতিতে চার্জ দেওয়া হবে সোলার প্যানেল ও বাতাসের মাধ্যমে।

তবে কবে নাগাদ দেশটিতে এ সুবিধা চালু হবে সে বিষয়ে কোনো বক্তব্য দিতে রাজি হননি গুগল কর্মকর্তারা।

বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা (বিশেষ করে প্রত্যন্ত অঞ্চল) পৌঁছে দেওয়ার জন্য বহুদিন ধরে কাজ করে যাচ্ছে গুগল। এসব বেলুনের আকার যাত্রীবাহী প্লেনের দ্বিগুন।

২০১৩ সালে নিউজিল্যান্ডে প্রথম পরীক্ষামূলকভাবে বেলুনপ্রযুক্তির মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেওয়ার কাজ শুরু হয়। আগামী বছর ইন্দোনেশিয়ায় গুগল তাদের ‘প্রজেক্ট লুন’ চালু করতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa