ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

স্বতন্ত্র হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০
স্বতন্ত্র হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অংশ নিয়ে সম্পূর্ণ আলাদা একটি মন্ত্রণালয় তৈরি হচ্ছে। উল্লেখ্য, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ভেঙ্গে দুটি নতুন মন্ত্রণালয় করার এ নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত ৩ আগস্ট অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স এর প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত দুটি নেওয়া হয়।

মঙ্গলবার বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, এ মুহূর্তের বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় আলাদা করে নতুন মন্ত্রণালয় গঠন করা হবে। আর যোগাযোগ মন্ত্রণালয় থেকে আলাদা করে নতুনভাবে রেল মন্ত্রণালয় গঠন করা হবে। সুতরাং আরও নতুন দুটি মন্ত্রণালয় যুক্ত হলে মোট মন্ত্রণালয়ের সংখ্যা হবে ৪৫।

টাস্কফোর্স বৈঠকে দুটি নতুন মন্ত্রণালয় গঠনের সিদ্ধান্ত ছাড়াও তথ্যপ্রযুক্তি অঙ্গনের বেশকিছু কার্যকরি সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে জানানো হয়, ঢাকার কাওরান বাজারে অবস্থিত জনতা টাওয়ার নামে পরিচিত ১৩ তলা ভবনে স্থাপিত হতে যাচ্ছে দেশের প্রথম সফটওয়্যার পার্ক। উল্লেখ্য, আগে মহাখালীতে ৮৭ একর জায়গার ওপর এ পার্ক প্রতিষ্ঠা করার পরিকল্পনা ছিল। তাছাড়া দেশের তথ্যপ্রযুক্তি খাতের গতি ও মানোন্নয়নে ব্যান্ডউইথ এর দাম কমানো এবং মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণীকে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর সুবিধা দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়।

বৈঠকে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় এর মন্ত্রী ও সচিব উপস্থিত ছিলেন। তাছাড় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, এফবিসিসিআই সভাপতি, বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি, বেসিস সভাপতিসহ কমিটির অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, আগষ্ট ৪, ২০১০



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa