ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ছুটির দিন শুরুতেই ভিড় জমেছে ল্যাপটপ মেলায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
ছুটির দিন শুরুতেই ভিড় জমেছে ল্যাপটপ মেলায় ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ছুটির দিন সকাল থেকেই ভিড় জমেছে তিনদিনব্যাপী এডুমেকার ল্যাপটপ মেলায়। প্রযুক্তিপণ্য বিপণন প্রতিষ্ঠান এক্সপো মেকারের আয়োজনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে এ মেলা।



শুক্রবার (১৩ নভেম্বর) সকাল ১০টায় শুরু হয়েছে মেলার দ্বিতীয়দিনের কার্যক্রম।

এদিন শুরুতেই লাইন ধরে মেলায় ঢুকতে দেখা গেছে প্রযুক্তিপ্রেমীদের। তবে তরুণদের উপস্থিতি বেশি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় আরও বাড়বে বলে মনে করছেন আয়োজকরা।

আয়োজক প্রতিষ্ঠান সূত্র জানায়, এবার ১৬তম বারের মতো মেলা আয়োজন করা হচ্ছে। মেলার টিকিট বিক্রি থেকে প্রাপ্ত অর্থ দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত দৈনিক কালেরকণ্ঠের সহ-সম্পাদক লতিফুল হকের চিকিৎসা তহবিলে জমা দেওয়া হবে।

লিউকোমিয়ায় আক্রান্ত লতিফুল হকের চিকিৎসার জন্যে প্রায় ৪০ লাখ টাকা প্রয়োজন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রযুক্তি প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘এডুমেকার’ ছাড়াও সহ-পৃষ্ঠপোষকতা দিচ্ছে ল্যাপটপ ব্র্যান্ড এসার, আসুস, ডেল, এইচপি ও লেনোভো।

আয়োজরা জানান, মেলায় সাতটি প্যাভিলিয়ন, ১৩টি মিনি প্যাভিলিয়ন থাকছে। এসব প্যাভিলিয়নের ৪৯টি স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

মেলা উপলক্ষে এসব প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্যে বিশেষ ছাড় ছাড়াও নানা উপহার সামগ্রীও রয়েছে। এছাড়া রয়েছে চারটি সেমিনার ও কর্মশালা এবং গেইমিং প্রতিযোগিতার আয়োজন।

এক্সপো মেকারের পরিচালনা বিভাগের প্রধান নাহিদ হাসনাইন সিদ্দিকী বাংলানিউজকে মেলা শুরুর দিন (১২ নভেম্বর) বলেন, ২০০৮ থেকে প্রতিবছর এ মেলার আয়োজন করা হচ্ছে।

মেলায় স্মার্ট টেকনোলজিস লিমিটেড, গ্লোবাল ব্র্যান্ড (প্রা.) লিমিটেড, কম্পিউটার সোর্স, ফ্লোরা লিমিটেড, লেনোভো, এইচটিএস, গ্যাজেট গ্যাং সেভেন, ডিএক্স জেনারেশন, মাইক্রো ল্যাব, কম্পিউটার ভিলেজ, এজিডি আইটি সল্যুউশনস, বিট্রাক টেকনোলজিস লিমিটেডসহ আরও কিছু প্রতিষ্ঠান অংশ নিচ্ছে বলেও জানান তিনি।

এদিকে মেলা উপলক্ষে ফেসবুকে মেলার অফিসিয়াল পেজে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আগ্রাহীরাhttps://goo.gl/wdcWjT অথবা https://www.facebook.com/events/1389327154699618/ ঠিকানায় গিয়ে এই কুইজে অংশ নিয়ে ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোনসহ আকর্ষণীয় পুরস্কার জিতে নিতে পারেন।

মেলা শনিবার (১৪ নভেম্বর) পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

মেলার প্রবেশ ফি রাখা হয়েছে ৩০ টাকা। স্কুলের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে প্রবেশের সুযোগ থাকছে। এক্ষেত্রে তাদের অবশ্যই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র বা পোশাক পরিহিত থাকতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যও মেলায় বিনামূল্যে প্রবেশাধিকার রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
এসকেএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।