ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আধুনিক প্রযুক্তিপণ্য পরিচিতিতে শেষ হলো ল্যাপটপ মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
আধুনিক প্রযুক্তিপণ্য পরিচিতিতে শেষ হলো ল্যাপটপ মেলা ছবি : শোয়েব মিথুন /বাংলানিউজটোয়েন্টি.কম

ঢাকা: প্রচুর সংখ্যক দর্শক সমাগমে সর্বশেষ মডেলের ল্যাপটপ আর প্রযুক্তিপণ্যের সঙ্গে পরিচিতি ও বিকিকিনির মধ্যদিয়ে শেষ হলো এডুমেকার ল্যাপটপ মেলা।
প্রায় প্রতিটি পণ্যে মূল্যছাড় আর উপহারের ছড়াছড়িতে ক্রেতারাও যেমন বাজেট মিলিয়ে পণ্য কিনে ঘরে ফিরছেন, তেমনি প্রচুর কেনাবেচায় খুশি বিক্রেতারাও।



বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শনিবার (১৪ নভেম্বর) সকাল থেকেই ক্রেতা-দর্শকের উপস্থিতিতে তিনদিনের এ মেলার শেষ দিন ছিলো প্রাণবন্ত।

স্বাভাবিকভাবেই অন্য দিনের তুলনায় শেষ দিন উপহার ও মূল্যছাড় বেশিই পাওয়া যায়। সেই প্রত্যাশায় ক্রেতারা পরিবার-পরিজন, বন্ধুদের নিয়ে মেলায় হাজির হন। বিশেষ করে তরুণ-তরুণীর উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। দেখে-শুনে আর দর কষাকষির মাধ্যমে সবাই সেরা পণ্য সেরা দামে কিনতে পেরেছেন। প্রত্যাশার চেয়ে ক্রেতারা একটু বেশি পাওয়ায় কাউকেই হতাশ হয়ে ফিরে যেতে হয়নি। সবাই ল্যাপটপ, ট্যাবলেট, পাওয়ার ব্যাংকসহ বিভিন্ন কম্পিউটার অ্যাক্সেসরিজ পণ্য কিনে ঘরে ফিরছেন।

মেলার আয়োজক ও বিক্রেতারা জানান, গত তিনদিনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে মধ্যম মানের ল্যাপটপ। এছাড়া যাদের বাজেট বেশি ও কাজের সুবিধার জন্য কনফিগারেশনের ল্যাপটপ দরকার তারাও কয়েক হাজার টাকা ছাড়ে এসব ল্যাপটপ কিনেছেন। সঙ্গে এক বা একাধিক উপহারও পেয়েছেন ক্রেতারা। সব থেকে বড় কথা, নতুন নতুন প্রযুক্তিপণ্যের সঙ্গে পরিচিত হতে পেরেছেন তারা।

ফ্লোরার সহকারী জেনারেল ম্যানেজার মওদুদুর রহমান বাংলানিউজকে বলেন, এসব মেলার মূল উদ্দেশ্য ক্রেতাদের কাছে সবশেষ প্রযুক্তিপণ্য পরিচিত করে তোলা, সেটা সফল হয়েছে।

এবার প্রযুক্তির নানা যন্ত্রাংশ ও অ্যাক্সেসরিজও ভালো বিক্রি হয়েছে। বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে মাউস, কী-বোর্ড, পেনড্রাইভের মতো নানান যন্ত্রাংশের প্রতি ক্রেতাদের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। মূলত দাম কিছুটা কম হওয়ায় এসব যন্ত্রাংশ ভালো বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

প্রথম দিন থেকেই মেলায় বিক্রি ভালো হয়েছে বলে জানান অ্যাভিরা টারগাছের সিনিয়র এক্সিকিউটিভ ও প্রোডাক্ট ম্যানেজার আনোয়ার সাদাত নয়ন। তিনি বলেন, অন্যবারের তুলনায় এবার বিক্রি বেশি, দর্শক উপস্থিতি ভালো ছিলো। শেষ দিন বিক্রি ছিলো বেশি।

মেলায় প্রথম দু’দিন এসে জেনে-শুনে শেষ দিন চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রত্যাশার বেশি মূল্যছাড় ও উপহার থাকায় ষষ্ঠ প্রজন্মের একটি ল্যাপটপ কিনেছেন বলে জানান মিরপুর থেকে আসা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লেদার টেকনোলজির ছাত্র রাকিবুল ইসলাম।
 
মেলায় ল্যাপটপের পাশাপাশি ট্যাবলেটও বিক্রি হয়েছে বেশ ভালো। ট্যাবলেটভেদে ২ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত ছাড় দিয়েছেন বিক্রেতা ও পরিবেশকরা। প্রথম ও দ্বিতীয় দিনের তুলনায় শেষ দিন বিকেলে বিক্রির ধুম পড়ে যায় মেলায়। ক্রেতারাও তাদের পছন্দসহ ট্যাবলেট কিনতে পেরেছেন।

প্রযুক্তির দ্রুত পরিবর্তন হয়, আর তাই লম্বা সময় ধরে মেলা না করে কিছু দিন পর পর মেলার আয়োজন করা যেতে পারে বলে মনে করেন অ্যাভিরা টারগাছের সিনিয়র এক্সিকিউটিভ নয়ন।

কম্পিউটার সোর্সের বিজনেস ম্যানেজার শাহরিয়ার তানজিদ জানান, ল্যাপটপ মেলায় নিত্যনতুন ও সর্বাধুনিক প্রযুক্তির গ্যাজেটগুলোই বেশি বিক্রি হয়েছে। মেলায় ব্ল-টুথ নির্ভর গ্যাজেটগুলোর চাহিদা ছিলো বেশি। পোর্টেবল স্পিকার, ব্ল-টুথ হেডফোনও ভালো বিক্রি হয়েছে।
 
এবারের মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘এডুমেকার’। সহ-পৃষ্ঠপোষক ল্যাপটপ ব্র্যান্ড এসার, আসুস, ডেল, এইচপি ও লেনোভো। মেলার টিকিট বুথ পার্টনার ছিলো ই-স্ক্যান অ্যান্টিভাইরাস, প্রবেশে টিকিটের মূল্য ছিল ৩০ টাকা। শিক্ষার্থী ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ছিল প্রবেশ ফ্রি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত ছিলো মেলায় প্রবেশ। বিক্রিত টিকিটের টাকা দেওয়া হবে কালেরকণ্ঠের সাব-এডিটর লতিফুল হকের চিকিৎসায়। দূরারোগ্য লিউকোমিয়া রোগে আক্রান্ত লতিফুলের চিকিৎসায় প্রয়োজন প্রায় ৪০ লাখ টাকা।
 
প্রদর্শনীর সব আপডেট ও খবর দিয়েছে মেলার অফিসিয়াল ফেসবুক পেজ (facebook.com/laptopfair.bd)।
 
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এমআইএইচ/এমএইচপি/এএ

** পানি নিরোধক-পাওয়ার ব্যাংক সম্পন্ন হ্যান্ডসেট ডিগো’র
** ঘরে বসেই জিতে নিন মেলার ল্যাপটপ-ট্যাব!
** ল্যাপটপ মেলায় যতো অফার
** ল্যাপটপ মেলার শেষ দিনে বেশি বেচা-কেনার প্রত্যাশা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।