ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

আঙ্গুলের ছাপে নিবন্ধন, তথ্য বিভ্রান্তিতে গ্রাহক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
আঙ্গুলের ছাপে নিবন্ধন, তথ্য বিভ্রান্তিতে গ্রাহক

ঢাকা: সিম কার্ড নিবন্ধনে পরীক্ষামূলকভাবে বায়োমেট্রিক বা আঙ্গুলের ছাপ ব্যবহার শুরুর পরদিন টেলিটকের কাস্টমার কেয়ার সেন্টার থেকে বিভ্রান্তিমূলক তথ্য পেয়েছেন গ্রাহকেরা। নিবন্ধন করতে এসে অনেক জায়গায় টেলিটকের গ্রাহকদের ফিরে যেতে হয়েছে।


 
বেসরকারি অপারেটরগুলো পুরনো গ্রাহক এবং নতুন সিমের ক্ষেত্রে আঙ্গুলের ছাপ নিলেও সোমবার (১৬ নভেম্বর) রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের বেশ কয়েকটি কাস্টমার কেয়ার থেকে জানানো হয়েছে, ১৬ ডিসেম্বর থেকে গ্রাহকদের জন্য এ কার্যক্রম শুরু করা হবে। দু’একটি কাস্টমার কেয়ার সেন্টার অবশ্য কাজ শুরু করেছে।
 
কাস্টমার কেয়ার সেন্টারগুলোতে আঙ্গুলের ছাপ দিতে গিয়ে কিছুটা সমস্যায়ও পড়তে হচ্ছে। আঙ্গুলের ছাপ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সঙ্গে ম্যাচ না করায় কেউ কেউ নিবন্ধন করতে পারছেন না।    
 
গ্রাহক পরিচয়ে গেলে টেলিটকের রমনা কাস্টমার কেয়ার সেন্টার থেকে বলা হয়, এখনও বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন শুরু হয়নি। ১৬ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু হবে। এ নিয়ে এখানে একজন গ্রাহককে বিভ্রান্তিতে পড়তে দেখা যায়।
 
টেলিটকের পল্টন কাস্টমার কেয়ার জানায়, রোববার (১৫ নভেম্বর) থেকে আঙ্গুলের ছাপ নেওয়া পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। তবে গ্রাহকদের জন্য এখনই তারা আঙ্গুলের ছাপ নিচ্ছেন না। পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করছেন।
 
টেলিটকের ফার্মগেট কাস্টমার কেয়ার সেন্টার থেকে গ্রাহকদের জন্য বায়োমেট্রিক ব্যবহার শুরু করেছে বলে জানানো হয়েছে।
 
সরকারের ঘোষণা অনুযায়ী, আগামী ১৬ ডিসেম্বর থেকে সারা দেশে বায়োমেট্রিক পদ্ধতির ব্যবহার শুরু হবে।
 
তবে এখন বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করলে পরবর্তীতে আবারও করতে হবে কি-না তা নিশ্চিত নয় টেলিটকের ফার্মগেট কাস্টমার কেয়ার সেন্টার। এ নিয়ে গ্রাহকদের মধ্যেও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।
 
টেলিটকের মিরপুর কাস্টমার কেয়ার সেন্টার জানায়, নতুন সিম ও পুরনো সিমের ক্ষেত্রে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে পারবেন গ্রাহকরা।
 
বেসরকারি অপারেটরগুলো বায়োমেট্রিক পদ্ধতি পরীক্ষামূলকভাবে শুরু করলেও সাড়া পাওয়া যাচ্ছে। সারাদেশে গ্রামীণফোনের ৭৯টি, রবির ৪৬টি কাস্টমার কেয়ার সেন্টারে এ সেবা দেওয়া শুরু হয়েছে।
 
গ্রামীণফোনের মতিঝিল কাস্টমার কেয়ার সেন্টার থেকে জানানো হয়, গ্রাহকেরা আসছেন। নিবন্ধন করছেন।
 
পল্টনে রবির সেবা সেন্টারে গিয়ে দেখা যায়, গ্রাহকেরা নতুন সিম এবং সিম রিপ্লেসমেন্টর ক্ষেত্রে আঙ্গুলের ছাপ দিচ্ছেন। একজন গ্রাহক জানান, আঙ্গুলের ছাপ না মেলায় তিনি নিবন্ধন করতে পারেননি। টিভিতে সিম নিবন্ধনের কথা শুনে তিনি এসেছিলেন।
 
পুরনো গ্রাহকদের জন্য ১৬ ডিসেম্বর থেকে এ কার্যক্রম পুরোদমে শুরু করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
এমআইএইচ/এএসআর

** সিম নিবন্ধনের তথ্য নেই টেলিটক এমডির কাছে
** আঙুলের ছাপে সিম নিবন্ধন শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa