ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রকৌশলীদের ৫ দিনব্যাপী সম্মেলন শ্রীমঙ্গলে

তাওহীদ হাসান, প্রকৌশলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
প্রকৌশলীদের ৫ দিনব্যাপী সম্মেলন শ্রীমঙ্গলে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রযুক্তি পেশাজীবী, যারা তথ্য প্রযুক্তি বিষয়ক নানা প্রতিষ্ঠানে কর্মরত, তাদের নিয়ে গঠিত সংগঠন বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) চতুর্থ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি সংগঠনটি নতুন প্রযুক্তি পেশাজীবী তৈরি এবং তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করে।

১০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে সম্মেলনটি উদ্বোধন করা হয়। এতে প্রথম দিন ছাড়া বাকি চারদিন বিভিন্ন বিষয়ে কর্মশালা হয়েছে। মোট পাঁচ দিনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে মৌলভীবাজার শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্টে।

সম্মেলনে ১৫ জন গবেষক তাদের গবেষণা ও প্রযুক্তি বিষয়ক ধারণা উপস্থাপন করেন। কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি এবং ক্লাউড কম্পিউটিং ও লিনাক্স শেল প্রোগ্রামিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির জানান, চতুর্থবারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনে ১০০’র বেশি প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তি অংশ নেন। সম্মেলনের উদ্দেশ্য ছিল প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় ও আন্তর্জাতিক পর্যায়ে যেতে উৎসাহিত করা।

বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান জানান, এ ধরনের সম্মেলনের মধ্য দিয়ে বিদেশি প্রকৌশলীদের সঙ্গে দেশি তরুণ পেশাজীবী প্রকৌশলীরা জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারছেন।

অংশগ্রহণকারী প্রকৌশলী সাদিয়া সাফওয়াত জানান, এ ধরনের অয়োজন যেন নিয়মিত করা হয়।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. মো. লুৎফর রহমান।

এছাড়া উপস্থিত ছিলেন বিডিনগ বোর্ড অব ট্রাস্টির সদস্য ও বিডিনগ-৪’র আহ্বায়ক এফ এম রাশেদ আমিন, বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (আইএসপিএবি) সভাপতি মো. আমিনুল হাকিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োক্যামিকেল ফিজিক্স ও প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. খন্দকার সিদ্দীক-ই রব্বানী ও বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) প্রতিনিধি মীর শরীফুল বাশারসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।