ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ

ফেসবুকের সঙ্গে চুক্তিতে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
ফেসবুকের সঙ্গে চুক্তিতে সহায়তা করবে যুক্তরাষ্ট্র ছবি : সংগৃহীত

ঢাকা: আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করতে মার্কিন যুক্তরাষ্ট্র সহায়তা করবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযাগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
 
বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিকেলে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে এ বিষয়ে আশ্বাস দিয়েছেন।


 
বৈঠকের পর তারানা হালিম বাংলানিউজকে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের বিষয়ে তিনি প্রশ্ন তোলেননি। তবে ফেসবুকে নারীর প্রতি হয়রানির বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সাইবার নিরাপত্তা, বিশেষ করে ফেসবুকে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণে চুক্তির বিষয়ে সহায়তা করবেন বলে তিনি জানিয়েছেন।
 
সাইবার নিরাপত্তায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে বলেও প্রতিমন্ত্রীকে জানান বার্নিকাট। এছাড়া বাংলাদেশের টেলিকম খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন মার্কিন রাষ্ট্রদূত।
 
বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ফেসবুক কর্তৃপক্ষ কনটেন্টের জন্য ইনডেমিনিটি (দায়মুক্তি) চুক্তির আবেদন করলেও তারা সেটি করেনি। এ চুক্তি করতে সরকার আবারও উদ্যোগ নেবে বলে জানান তারানা হালিম। ১৭ নভেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অফিস পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বিটিআরসি কর্মকর্তাদের এ বিষয়ে নির্দেশনা দেন।
 
বার্নিকাট বাংলাদেশে নারীর ক্ষমতায়নের প্রশংসা করেছেন জানিয়ে তারানা হালিম বলেন, তিনি বলেছেন, আমাদের উদ্যোগ ভালো। তিনি আমাদের কাজ অনুসরণ করছেন।

বাংলাদেশ সময় : ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa