ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

‘ভূমি সেবা’ নিয়ে মোবাইল অ্যাপস উদ্ভাবন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
‘ভূমি সেবা’ নিয়ে মোবাইল অ্যাপস উদ্ভাবন ছবি: প্রতীকী

ঢাকা: ভূমি সেবা নিয়ে দেশের প্রথম সমৃদ্ধশালী ও তথ্যবহুল মোবাইল অ্যাপস উদ্ভাবন করেছেন জয়পুরহাট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাদেকুর রহমান।

অ্যাপসটি ডিজাইনও নির্মাণ করেছে কোডেক্স সফটওয়্যার সলিউশন লিমিটেড।



সোমবার (২৩ নভেম্বর) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়- অ্যাপসটির মাধ্যমে ভ‍ূমি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে জানা যাবে। ভূমি যে কোনো মানুষের কাছে একটি মূল্যবান সম্পদ হওয়ার পরেও অধিকাংশ মানুষ এই ভূমির আইন কানুন সম্পর্কে জানেন না। ফলে আইনগতভাবে ভূমি রক্ষা করতে গিয়ে নানা ঝামেলা ও বিড়ম্বনায় পড়তে হয়।

ভূমি সেবা সম্পর্কে মানুষকে সচেতন করতে এই অ্যাপস তৈরির উদ্যোগের কথা জানান এর সহকারী কমিশনার সাদেকুর রহমান।

ভূমি নিয়ে মানুষকে অসহায়ত্বের দায় থেকে মুক্ত করতে শুধু অ্যাপস তৈরিই নয়, নিজস্ব অভিজ্ঞতার আলোকে ভূমি বিষয়ক একটি সহায়িকাও প্রকাশ করেছেন। আর বর্তমান ডিজিটাল  বাংলাদেশের সুফল পৌঁছে দিতে সাধারণ মানুষকে ভূমির বিভিন্ন আইন-কানুন সম্পর্কে অত্যন্ত সহজ উপায়ে সচেতন করতেই ‘ভূমি সেবা’ নামের এই অ্যাপসটি তিনি উদ্ভাবন করেছেন বলে জানান।

অ্যাপসটিতে রয়েছে- ভূমি অফিসের সেবা প্রদান প্রতিশ্রুতি, নামজারি, অর্পিত সম্পত্তি, মিসকেইস, ভূমি উন্নয়ন কর, রেন্ট, সার্টিফিকেট মামলা, রেজিস্ট্রেশন আইন ও রেজিস্ট্রেশন খরচ, মুসলিম ও হিন্দু উত্তরাধিকার আইন, জলমহাল, হাট-বাজার, কৃষি-অকৃষি খাস জমি ব্যবস্থাপনা, ভূমির পরিমাণ, খতিয়ান-দলিল জালিয়াতিতে করণীয়, জমি ক্রয়পূর্ব ও ক্রয় পরবর্তী করণীয়, যা অবশ্যই জানতে হবে, জমির মালিকানা সংরক্ষণার্থে করণীয়, শব্দপুঞ্জের ব্যাখ্যাসহ অর্থ, বিবিধ। আ্যাপসটিকে প্রতি ৩ মাস অন্তর অন্তর নতুন পরিপত্রের আলোকে সংস্করণ করা হবে মর্মে জানানতিনি।

পরবর্তী সংস্বরণে সেবাগ্রহীতার জন্য তিনি অভিযোগ, পরামর্শ ও মতামতের সুযোগ রাখবেন মর্মে অভিমত ব্যক্ত করেন।

সাদেকুর রহমান বলেন, ইতিপূর্বে ভূমি বিষয়ক মোবাইল অ্যাপস তৈরি হলেও এই অ্যাপসটি ভিন্ন ধরণের এবং অনেক তথ্যবহুল। এখানে সেবাগ্রহীতাদের করণীয়কে বিশেষ গুরুত্ব দিয়ে নতুন বিষয়াদি সংযুক্ত করে সরকারি সর্বশেষ পরিপত্রের আলোকে অ্যাপসটি তৈরি করা হয়েছে। অ্যাপসটি পেতে গুগল প্লে স্টোরে গিয়ে ‘ভূমি সেবা/ (vumi seba) লিখে সার্চ দিতে হবে বা সরাসরি https://goo.gl/ahdqEk এই লিংক হতে ডাউনলোড করা যাবে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa