ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বাইরে থেকে দেয়ালের ভেতরে সব দেখা যাবে!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
বাইরে থেকে দেয়ালের ভেতরে সব দেখা যাবে! ছবি: সংগৃহীত

ঢাকা: বিজ্ঞান দিনকে দিন নতুন নতুন প্রযুক্তির খেল দেখাচ্ছে। রাশিয়ার সামরিক প্রকৌশলীরা এবার এমন এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন যার সুবাদে মোটা দেয়ালের ভেতরে কী হচ্ছে তা বাইরে থেকে স্পষ্ট দেখা যাবে।

প্যারিসে অনুষ্ঠিত ১৯তম মিলিপোল ওয়ার্ল্ডওয়াইড এক্সিবিশন অব ইন্টারন্যাল স্টেট সিকিউরিটিতে এই প্রযুক্তির তেলেসমাতি দেখিয়েছেন রুশ সামরিক বাহিনীর একদল চৌকস কর্মকর্তা। এই প্রদর্শনীতে মোট ৮৪টি ডিভাইস নিয়ে হাজির হয়েছিল রুশরা। দেয়ালভেদী দুটি স্ক্যানারটিই সবচেয়ে বেশি তাক লাগিয়েছে আগত দর্শনার্থী ও বিভিন্ন দেশের সামরিক বিশেষজ্ঞদের।   

দুটি স্ক্যানারের একেকটি একেক রকম ক্ষমতার। একটির ওজন মাত্র ০.৬ কেজি। এটি ১৪ মিটার দূর থেকে মোটা দেয়ালের ভেতরের সবকিছু নিখুঁতভাবে দেখতে সক্ষম। অন্যটি আরও শক্তিশালী। এটির ওজন সাড়ে চার কেজি। এটির সাহায্যে ২০ মিটার দূর থেকে মোটা দেয়ালের ভেতরে সবকিছু দেখতে পাওয়া যাবে।   

এখানেই শেষ নয়, এটি শুধু মোটা দেয়ালের ভেতরে বস্তু বা প্রাণির অবস্থানই চিহ্নিত করবে না, বরং এটি মানুষ বা প্রাণির সামান্যতম নড়া এমনকি শ্বাস-প্রশ্বাসের অস্তিত্বও টের পাবে। অতীতে বা বর্তমানে এমন যন্ত্র বা ডিভাইস পৃথিবী আর কখনোই দেখেনি।

প্রদর্শনীতে এই যন্ত্রটি ছাড়াও রুশরা আরও যেসব যন্ত্র দেখিয়েছে সেগুলোও কম যায় না। এসবের মধ্যে এমন যন্ত্রও আছে যা সম্ভাব্য আত্মঘাতী বোমা হামলাকারীর অবস্থান অনেক দূর থেকেই শনাক্ত করতে পারবে। সব মিলিয়ে প্যারিসে ১৭ থেকে ২০ তারিখে অনুষ্ঠিত এই সমর প্রযুক্তিমেলায় রুশরা সবার আলাদা মনোযোগ কেড়েছে।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa