ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

নতুন চমক নিয়ে বাংলানিউজ-গ্রামীণফোন ব্রেকিংনিউজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
নতুন চমক নিয়ে বাংলানিউজ-গ্রামীণফোন ব্রেকিংনিউজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিউজ সার্ভিস নিয়ে এবার একসঙ্গে যাত্রা শুরু করলো দেশের সবচেয়ে বড় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম ও শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। এই উদ্যোগের আওতায় মাত্র ১ টাকায় সারা দিনের গুরুত্বপূর্ণ সব সংবাদ গ্রামীণফোনের গ্রাহকদের কাছে পৌঁছে দেবে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

এ জন্য ডায়াল করতে হবে *321*3*1#

এ লক্ষ্যে সম্পাদিত চুক্তির মধ্য দিয়ে বাংলানিউজ এখন থেকে গ্রামীণফোনের ব্র্যান্ডেড নিউজ পার্টনার।

গ্রামীণফোনের কোটি কোটি গ্রাহক *৩২১*৩# ডায়াল করে হতে পারবেন এই সার্ভিসের গ্রাহক। আর তাতে মাত্র ১ টাকা খরচে নিজের মোবাইল ফোন সেটে এসএমএস’র মাধ্যমে পেয়ে যাবেন দিনভর  বাংলানিউজে প্রকাশিত সবগুলো ব্রেকিংনিউজ।

এছাড়াও গ্রাহকরা আলাদাভাবে সাবস্ক্রাইব করতে পারবেন সকাল, দুপুর ও সন্ধ্যার আপডেট। আর থাকবে অর্থনীতি ও ব্যবসা বাণিজ্য সংক্রান্ত খবর।

ব্রেকিংনিউজের জন্য ডায়াল *321*3*1#
মিড-ডে নিউজের জন্য ডায়াল *321*3*2#
ব্রেকফাস্ট নিউজের জন্য ডায়াল *321*3*3#
ইভনিং নিউজের জন্য ডায়াল *321*3*4# আর
বিজনেস নিউজের জন্য ডায়াল *321*3*5#
 
এরই মধ্যে এই সবগুলো সংবাদ সেবা দিতে শুরু করেছে বাংলানিউজ ও গ্রামীণফোন।

গত ২২ নভেম্বর বসুন্ধরায় জিপি হাউজে বাংলানিউজ ও গ্রামীণফোনের মধ্যে এ সংক্রান্ত চুক্তি সই করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন ও গ্রামীণফোনের চিফ প্রকিউরমেন্ট অফিসার আসিফ মোহাম্মদ তৌহিদ।
 
এর আগে একটি দীর্ঘ স্বচ্ছ প্রক্রিয়ার মধ্য দিয়ে এই সার্ভিসের জন্য দরপত্র আহ্বান করে গ্রামীণফোন। দেশের প্রায় সকল প্রধানসারির সংবাদ মাধ্যম, কনটেন্ট প্রোভাইডার প্রতিষ্ঠান এই দরপত্রে অংশ নেয়। চার পাঁচটি ধাপে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দক্ষতা ও যোগ্যতা যাচাই করেই বাংলানিউজকে সেরা বিবেচনা করে এই ব্র্যান্ডেড পার্টনার হওয়ার আহ্বান জানায় গ্রামীণ ফোন। পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে সময় লাগে প্রায় আট মাস।  
 
চুক্তি স্বাক্ষরের পর আলমগীর হোসেন বলেন, প্রতিনিয়ত নতুন নতুন সংবাদ তৈরি হচ্ছে, বাংলানিউজ পাঠকের কাছে সেই সংবাদ দ্রুততার সঙ্গে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। গ্রামীণ ফোনের সঙ্গে এই নতুন যাত্রা সেই প্রচেষ্টাকেই বেগবান করবে।

কনটেন্ট নিয়ন্ত্রণ করে দেশ এগুতে পারবে না, সে কারণে কনটেন্ট ছড়িয়ে দিতে হবে আরও দক্ষতায়, আরও দ্রুত। আর সে জন্যই এসএমএস সার্ভিস সবচেয়ে উপযোগী, বলেন আলমগীর হোসেন।

তিনি বলেন, তথ্যই শক্তি। মানুষকে যত বেশি তথ্য জানানো সম্ভব হতে তত বেশি তারা শক্তিশালী হবেন। আর সাধারণ মানুষের শক্তিতে দেশ উন্নয়নের পথে হাঁটবে।

এক সঙ্গে লাখ লাখ মানুষের কাছে একটি সংবাদ পৌঁছানোর সবচেয়ে দ্রুত ও সহজ পথ হিসেবে এসএমএস পদ্ধতির কথা উল্লেখ করে আলমগীর হোসেন বলেন, এ কারণেই বাংলানিউজ ও গ্রামীণফোন একসঙ্গে মানুষকে সংবাদ পৌঁছানোর এই উদ্যোগ নিয়েছে।
  
দেশের সবচেয়ে দ্রুত অগ্রসরমান অনলাইন নিউজপোর্টাল হিসেবে বাংলানিউজের প্রশংসা করে আসিফ মোহাম্মদ তৌহিদ বলেন, কোন ঘটনা ঘটনার পর তা সংগ্রহ করা ও দ্রুত মানুষের কাছে পৌঁছে দেওয়ার যে চ্যালেঞ্জ তা বাংলানিউজ সফলতার সঙ্গে সম্পন্ন করছে। আমরা আশা করি গ্রামীণ ফোনের কোটি কোটি গ্রাহক এখন আরও দ্রুত আরও বেশি আপডেটেড থাকতে পারবে।

এই সার্ভিসের অন্যতম দিকটি হচ্ছে এটি সস্তা। মাত্র ১ টাকার বিনিময়ে দিনের সব খবর গ্রাহককে হাতের মুঠোয় পৌঁছে দেওয়া সম্ভব হবে, এটাই আনন্দের, বলেন আসিফ তৌহিদ।   

দেশের একটি বড় অংশ মোবাইল ফোন ব্যবহার করলেও তাদের ইংরেজিতে খবর পড়া কষ্টসাধ্য, আর সেই বিবেচনায় বাংলাভাষায় এসএমএস সার্ভিস শুরু করার ওপর গুরুত্ব আরোপ করেন আলমগীর হোসেন ও আসিফ মোহাম্মদ তৌহিদ।

সার্ভিসের আওতায় শিগগিরই বাংলাভাষায় এসএমএস যাতে চালু করা যায় তার ওপর জোর দেন তারা।

এছাড়াও গ্রাহকদের চাহিদার কথা চিন্তা করে ব্রেকিং নিউজের পাশাপাশি অর্থনীতি বিষয়ক খবর, দেশের ইতিবাচক উন্নয়নের খবর মানুষকে জানানোর ওপরও গুরুত্বারোপ করেন।

বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেনন, হেড অব মার্কেটিং সিরাজুল ইসলামসহ কয়েকজন সংবাদকর্মী এবং গ্রামীণফোনের জেনারেল ম্যানেজার সোর্সিং জাহেদ বিন আহসান হেড অব ভ্যাস শরীফ শিবলী সাদিক, ভ্যাস স্পেশালিস্ট মাহমুদুল হক, সোর্সিং লিড স্পেশালিস্ট জাহাঙ্গীর আলমসহ কয়েকজন কর্মকর্তা চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ সেপ্টেম্বর মাসের তথ্য অনুযায়ী, দেশে ৬টি মোবাইল অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ১৪ লাখ ৩৬ হাজার। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ৫ কোটি ৫৫ লাখ ১১ হাজার।

এই বিপুল সংখ্যক গ্রাহকই এখন থেকে *৩২১*৩# ডায়াল করে এই সার্ভিসগুলো সাবক্রাইব করতে পারবেন। আর ব্রেকিং নিউজ সাবক্রাইব করতে সরাসরি ডায়াল করতে হবে *৩২১*৩*১#
 
বাংলাদেশ সময় ০৩২২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
এমআইএইচ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa