ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের বাজারে লুমিয়া ৯৫০ ও ৯৫০ এক্সএল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
দেশের বাজারে লুমিয়া ৯৫০ ও ৯৫০ এক্সএল ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উইন্ডোজ ১০ অপারেটিংয়ের লুমিয়া ৯৫০ এবং লুমিয়া ৯৫০ এক্সএল মডেলের দু’টি হ্যান্ডসেট বিপণনের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট বাংলাদেশ।
 
মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুরে গুলশানের একটি অভিজাত হোটেলে অনাড়ম্বর এক অনুষ্ঠানে মাইক্রোসফট ডিভাইসেস সেলস, ইমার্জিং এশিয়ার জেনারেল ম্যানেজার সন্দীপ গুপ্তা ও পরিবেশক প্রতিষ্ঠান সিএমপিএল’র ব্যবস্থাপনা পরিচালক রকিবুল কবির হ্যান্ডসেট দু’টি উন্মুক্ত করেন।

 
   
অপারেটিং সিস্টেমের দৈন্যদশা দূর করার পাশাপাশি মাইক্রোসফট এবার হ্যান্ডসেট দু’টিতে দূর করেছে ফ্ল্যাগশিপ না থাকার সমস্যাও। ফলে হ্যান্ডসেট দু’টির ব্যবহারকারীরা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ধারাবাহিকতায় দুর্দান্ত অভিজ্ঞতা পাবেন, এমন দাবি প্রতিষ্ঠানটির।
 
হ্যান্ডসেট দু’টিতে লুমিয়ার জন্য হ্যালো বেটা এবং ফোনের জন্য কান্টিয়ামসহ বেশ কিছু উদ্ভাবনী বৈশিষ্ট্য রয়েছে।
 
দু’টি হ্যান্ডসেটেই চমকপ্রদ এইচডি ডিসপ্লে, ২০ মেগাপিক্সেল সেন্সরের নতুন পিউরভিউ ক্যামেরা এবং ট্রিপল ন্যাচারাল এলইডি ফ্ল্যাশ রয়েছে। যা দিয়ে ফোর কে ভিডিও করা যাবে। সেসঙ্গে আছে সর্বাধুনিক প্রসেসিং পাওয়ার। বাজারে হ্যান্ডসেট দু’টি সেরা উদ্ভাবন বলেই মনে করছে মাইক্রোসফট।
 
লুমিয়া সিরিজের এ দু’টি হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে অভিযোজন ক্ষমতা সম্পন্ন অ্যান্টেনা প্রযুক্তি এবং ‘ট্যাবলেট-ক্লাস’ লিকুইড-কুলিং প্রযুক্তি, যা নেওয়া হয়েছে সারফেস ট্যাবলেট টিম থেকে।
Lumia_mobile_0
দু’টি হ্যান্ডসেটেই অভ্যন্তরীণ ধারণক্ষমতা ৩২ জিবি, তবে মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে তা বাড়ানো যাবে। এছাড়া হ্যান্ডসেট দু’টিতে রয়েছে ইউএসবি-টাইপ ‘সি’ পোর্ট চার্জ দেওয়ার জন্য। দু’টি হ্যান্ডসেটই কোয়ালকমের কুইক চার্জ সমর্থিত। এর মাধ্যমে ৩০ মিনিটে ৫০ শতাংশ চার্জ হয়ে যাবে ব্যাটারি।
 
লুমিয়া ৯৫০-এ থাকবে স্ন্যাপড্রাগন ৮০৮ হেক্সাকোর প্রসেসর। ৫ দশমিক ২ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির দাম নির্ধারণ করা হয়েছে ৫৬ হাজার টাকা। লুমিয়া ৯৫০ এক্সএল-এ থাকবে স্ন্যাপড্রাগন ৮১০ অক্টাকোর প্রসেসর। ৫ দশমিক ৭ ইঞ্চি পর্দার এ হ্যান্ডসেটটির দাম নির্ধারণ করা হয়েছে ৬৪ হাজার টাকা।
 
অনুষ্ঠানে সন্দীপ গুপ্তা বলেন, যেসব ক্রেতা সবচেয়ে কার্যকর হ্যান্ডসেট পেতে চান তাদের চাহিদার কথা বিবেচনায় নিয়েই লুমিয়া সিরিজের এ দু’টি হ্যান্ডসেটের নকশা তৈরি করা হয়েছে।
Lumia_mobile_2
তিনি বলেন, আজকাল ব্যবহারকারীরা এমন এক প্রিমিয়াম মোবাইল ফোন চান যা দিয়ে পিসির (পারসোনাল কম্পিউটার) মতোও কাজ করা যায়। সে অনুযায়ীই আমরা লুমিয়া ৯৫০ এবং ৯৫০ এক্সসেল হ্যান্ডসেট নিয়ে এসেছি। এছাড়াও ফোন দু’টির জন্য আছে কন্টিনিয়ামের মতো সুবিধা।
 
অফিসে কিংবা রাস্তায় যখন যেখানেই থাকুন না কেন, আপনি এ মোবাইল ফোনের মাধ্যমে আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি কিছু করতে পারবেন।
 
কন্টিনিয়ামে উন্নত ও অতিরিক্ত মাইক্রোসফট ডিসপ্লে ডক এক্সেসরিজ আছে। সেট দু’টিতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম থাকায় ক্রেতারা এগুলোকে পারসোনাল কম্পিউটারের মতো ব্যবহার করতে পারবেন।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হেড অব মার্কেটিং শিবলি শাকিক আহমেদ, প্রোডাক্ট মার্কেটিং ম্যানেজার ইফতেখার হোসেন।

গত নভেম্বরে আন্তর্জাতিক বাজারে হ্যান্ডসেট দু’টি উন্মুক্ত করে মাইক্রোসফট। মাত্র এক মাসের ব্যবধানে বাংলাদেশের প্রযুক্তিপ্রেমীরা হ্যান্ডসেটগুলো হাতের মুঠোয় পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
এমএইচপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।