ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

কৃষিসেবা নিয়ে রাজশাহীতে গ্রামীণফোন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
কৃষিসেবা নিয়ে রাজশাহীতে গ্রামীণফোন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: এবার রাজশাহীতে ‘কৃষিসেবা’ নিয়ে কৃষকের পাশে দাঁড়ালো দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

প্রযুক্তির ব্যবহার ও তথ্যগত সেবাদানের মাধ্যমে কৃষিনির্ভর গ্রামবাংলার মানুষকে প্রয়োজনীয় সেবা দেবে বেসরকারি এ মুঠোফোন সেবাদানকারী প্রতিষ্ঠানটি।



সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে রাজশাহীর জাফর ইমাম টেনিস কমপ্লেক্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এখন থেকে ২৭৬৭৬ নম্বরে কল করে অথবা মেসেজ (এসএমএস) পাঠিয়ে খুব সহজেই চাষাবাদ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পাবেন কৃষকরা।

মোবাইলে কল করে সেবা নিয়ে কৃষকরা শস্য উৎপাদন, শাক-সবজি, মৎস্য ও গবাদি পশুপালন এবং পুষ্টিসহ গুরুত্বপূর্ণ সব ধরনের তথ্য পাওয়া যাবে।

সেবা পেতে যেকোনো গ্রামীণফোন নম্বর থেকে ২৭৬৭৬ নম্বরে কল করে প্রথমে কৃষককে তার এলাকা এবং পছন্দের শস্য,মাছ ও গবাদি পশুর নাম নির্বাচনের মাধ্যমে এ সেবায় নিবন্ধন করতে হবে।

শস্য বর্ষপঞ্জি এবং ঋতুর সঙ্গে সামঞ্জস্য রেখে ফসল চাষের তথ্যও পাবেন কৃষকরা। এ তথ্য হবে আইভিআর (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স) এবং ভয়েস ম্যাসেজ ভিত্তিক, যা তারা মোবাইল ফোনের মাধ্যমে পাবেন।

এ সেবা পেতে প্রতি সপ্তাহে খরচ হবে মাত্র পাঁচ টাকা। এছাড়া এগ্রো কল সেন্টারে ফোন করে কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা যাবে প্রতি মিনিট ৩ টাকা করে।

এ সেবার জন্য যে কোনো অপারেটরে ১ পয়সা সেকেন্ডে কলের সুবিধা পাবেন নিবন্ধিত গ্রাহকরা।

গ্রামীণফোনের এক্সটারনাল কমিউনিকেশনস বিভাগের প্রধান তালাত কামাল বলেন, জিপি সবসময় অভিনব সেবার মাধ্যমে দেশের মানুষের জীবনকে সহজ করে তুলছে। বইভন্ন সেবাকে ক্রমাগত সব শ্রেণীর মানুষের উপযোগী করে নতুন আঙ্গিকে বিস্তৃত করে তোলা হচ্ছে।

‘জিপি কৃষিসেবা এরমধ্যে একটি। আশা করছি নতুন এ সেবা কৃষকদের জীবনকে সুন্দর, নিরাপদ ও সহজ করে তুলবে,’ বলেন তিনি।  

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বর্তমানে কৃষিসেবার পরীক্ষামূলক পর্যায় চলছে। এরমধ্যে প্রায় ১২হাজার কৃষক সেবা নিতে নিবন্ধন করেন।

পরীক্ষামূলক পর্যায় থেকে অভিজ্ঞতা নিয়ে নতুন সংস্করণে প্রয়োজনীয় আরও নিত্যনতুন তথ্য যোগ করে সম্প্রতি এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, জিপি কৃষিসেবায় কন্টেন্ট পার্টনার হিসেবে আছে উইনমিয়াকি লিমিটেড। ‘জিপি কৃষিসেবা, কৃষকের সুদিনের শুরু এখানেই’ স্লোগানে চালু করা এ সেবায় কৃষিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান সহযোগিতা করছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa