ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

পৌর নির্বাচন নিয়ে অ্যাপ ‘ইলেকশন বাংলাদেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
পৌর নির্বাচন নিয়ে অ্যাপ ‘ইলেকশন বাংলাদেশ’

ঢাকা: পৌর নির্বাচনকে সামনে রেখে ‘ইলেকশন হ্যাকাথন’ নামের মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে টিম স্ট্যাটিক। ‘ইলেকশন বাংলাদেশ’ নামের একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে দলটি।



দলের সদস্যরা হলেন- নাজমুস সাকিব, রিদওয়ানুর রহমান ও সামিউল ইসলাম।
 
রোববার (২০ ডিসেম্বর) সকাল ১০টায় গুলশানের সিক্স সিজন হোটেলে শুরু হয় দু’দিনব্যাপী এ প্রতিযোগিতা। সোমবার (২১ ডিসেম্বর) হ্যাকাথনের সমাপনী দিনে ফলাফল ঘোষণা করা হয়।
 
‘ক্লিন ভোট’ নামের অ্যাপ্লিকেশন তৈরি করে প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে ‘বাহন’ দল। তৃতীয় স্থান অর্জনকারী ‘কোড হান্টার্স’ বানিয়েছে ‘ক্লিন ভোট’ নামের অ্যাপ্লিকেশন।
 
আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় পৌর নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের মোবাইল ও ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে সহায়তা দিতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
 
দলীয় ও এককভাবে মোট ১শ' জন প্রতিযোগী এ প্রতিযোগিতায় অংশ নেন। এর মধ্যে রয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য ও বিভিন্ন তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের সদস্যরা।
 
প্রতিযোগিতার আয়োজনে ছিল ওয়েবপোর্টাল হাইফাই পাবলিক, এশিয়া ফাউন্ডেশন, ড্যানিডা, সিডা ও ইউকে এইড।
 
হ্যাকাথনে মেন্টরের দায়িত্ব পালন করেন হাইফাই পাবলিক প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম, জি-টেক প্রধান সফটওয়্যার স্থপতি জাহিদ ইসহাক, সফটওয়্যার গ্লোবাল প্রতিষ্ঠাতা এম এম মুনিরুজ্জামান, জিঅ্যান্ডআর’র হেড অব সেলস লতিফ চৌধুরী, এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার নুরুল ইসলাম এবং প্রজেক্ট ম্যানেজার মির জুনায়েদ জামাল প্রমুখ।
 
উপহার হিসেবে বিজয়ীদের দেওয়া হয়েছে ল্যাপটপ, স্মার্টফোনসহ আকর্ষণীয় পুরষ্কার।
 
তরুণ ভোটারদের সচেতনতা বৃদ্ধি এবং বিনামূল্যে মোবাইল ও ওয়েব অ্যাপের সুবিধা সব ভোটারের কাছে পৌঁছে দিতেই এ হ্যাকাথনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
এমএইচপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa