ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

জুলাইয়ে পরবর্তী বিপিও সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
জুলাইয়ে পরবর্তী বিপিও সম্মেলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের প্রথমবারের মতো অনুষ্ঠিত বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সম্মেলনের সার্বিক বিষয় তুলে ধরতে সংবাদ সম্মেলন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

তথ্যপ্রযুক্তি খাতে দেশের প্রাপ্তি, অগ্রগতিসহ সম্মেলনের সার্বিক দিক তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বক্তব্য দেন।



বুধবার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশে কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের কনফারেন্স রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আগামী বছরের ২৮-২৯ জুলাই পরবর্তী বিপিও সম্মেলন হবে জানিয়ে প্রতিমন্ত্রী পলক তার বক্তব্যে বলেন, বাংলাদেশে বিপিও ব্যবসার প্রবৃদ্ধি বছরে শতকরা ১শ’ ভাগেরও বেশি, যার বর্তমান বাজার মূল্য ১৩০ মিলিয়ন ডলার।

বিপিও খাতে বাংলাদেশ ক্রমশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে পলক বলেন, বিপিও খাতে সারা বিশ্বে ৫শ’ বিলিয়ন ডলারের মধ্যে ফিলিপাইন ১৬ বিলিয়ন, ভারত ৮০ এবং শ্রীলঙ্কা ২ বিলিয়ন ডলার আয় করছে। আমাদের লক্ষ্য এই খাতের আয়কে ১ বিলিয়ন ডলারে উন্নীত করা।

‘বতর্মানে ২৫ হাজার লোক এই খাতে যুক্ত আছে, শিগগিরই তা ১ লাখ দেখতে পারবো বলে আশা করছি’- বলেন প্রতিমন্ত্রী।

বিপিও সম্মেলনের মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের কাছে নিজেদের সক্ষমতা তুলে ধরা হয়েছে দাবি করে তিনি বলেন, দেশের তরুণদের কাছে এই খাতকে একটি অন্যতম কর্মক্ষেত্র হিসেবে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করছি।

দুই দিনব্যাপী বিপিও সম্মেলন চলাকালে ওয়েবসাইটে ৬০টিরও বেশি দেশ থেকে প্রায় ১২ হাজার দর্শনার্থী বিভিন্ন তথ্যের জন্য প্রবেশ করেছে। ফেসবুকরে মাধ্যমে প্রায় ২৬ লাখ, লিঙ্কডিনের মাধ্যমে প্রায় ৫৬ হাজার এবং টুইটারের মাধ্যমে প্রায় ৩৪ হাজার মানুষের কাছে সামিটের তথ্য পৌঁছানো সম্ভব হয়েছে বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাককো) ভারপ্রাপ্ত সভাপতি ওয়াহিদ শরীফ, সাধারণ সম্পাদক তৌহিদ হুসাইন, বাককো ও তথ্যপ্রযুক্তি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

গত বিপিও সম্মেলনে সংবাদমাধ্যমের সহযোগিতামূলক ভূমিকায় কৃতজ্ঞতা জানিয়ে জুনাইদ আহমেদ পলক আগামী সম্মেলনেও এ সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এমএইচপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa