ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জ্ঞান ও বিজ্ঞানকে নিয়ে এগুবে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
জ্ঞান ও বিজ্ঞানকে নিয়ে এগুবে বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জ্ঞান ও বিজ্ঞানকে সাথে নিয়ে বাংলাদেশ এগুবে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেল ৪টা ৫০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল মিলনায়তনে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও দৈনিক সমকাল এর আয়োজনে জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৬ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।



অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

মন্ত্রী বলেন, আজকে যারা বিজ্ঞান চর্চা করছে তারাই আগামীর বাংলাদেশ গড়বে। আগামীতে জ্ঞান ও বিজ্ঞানকে সাথে নিয়ে বাংলাদেশ এগুবে।

মন্ত্রী আরও বলেন, বেশি করে স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন না দেখলে বড় হওয়া যাবে না। আজকে যারা বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখছো তারাই আগামীতে অনেক বড় বিজ্ঞানী হতে পারবে।

বক্তব্যের মাঝে মাঝে নিজের স্বরচিত কবিতা ও ছড়া আবৃত্তি করেন প্রতিমন্ত্রী।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, তোমরাই বাংলাদেশের ভবিষ্যত। একাত্তরের শহীদ ও বঙ্গবন্ধুর যে চাওয়া ছিল তা তোমরাই পূরণ করতে পারবে।

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত আছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড.আ আ স ম আরেফিন সিদ্দিক, সমকালের নির্বাহী সম্পাদক মোস্তাফিজ শফি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেফ মো. আলী।

‘আধুনিক শিক্ষায় শিক্ষিত মানুষের মাঝে মৌলবাদী থাকতে পারে না’ মন্তব্য করে ঢাবির ভিসি আরেফিন সিদ্দিক বলেন, বিজ্ঞান মানুষকে আধুনিক ও যুক্তিবাদী করে।

যাদের মাঝে আধুনিক শিক্ষা আছে তাদের মাঝে মৌলবাদী চেতনা থাকতে পারে না।

তিনি আরও বলেন, সততা, মূল্যবোধ ও দেশপ্রেম একই সুতোয় গাঁথা। সততা ও দেশপ্রেম হলো শিক্ষার অংশ। শিক্ষাই মানুষকে আলোর পথে নিয়ে আসতে পারে।

উপস্থিত শিক্ষার্থীদের বেশি করে স্বপ্ন দেখার পরামর্শ দিয়ে ঢাবির ভিসি বলেন, স্বপ্ন দেখা তোমাদের মৌলিক অধিকার। বড় বড় স্বপ্ন দেখবে নোবেল পুরস্কার পাওয়ার জন্য। স্বপ্ন শতভাগ পূরণ না হলেও ৯০ থেকে ৯৫ শতাংশ পূরণ হবে। আর এ স্বপ্নই একদিন তোমাকে ও তোমার দেশকে এগিয়ে নিয়ে যাবে।

বিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতিত্ব করছেন বিজ্ঞান একাডেমির প্রেসিডেন্ট অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিজ্ঞানকে ভালবাসলেই ভাল একজন শিক্ষার্থী হওয়া যায়। বিজ্ঞানের প্রতি মানুষকে কিভাবে আকৃষ্ট করা যায় তার জন্য আমরা এসব আয়োজন করে থাকি।

প্রতিযোগিতায় আটশ’ শিক্ষার্থীর মধ্যে স্কুল ও কলেজ মিলে ২০ জনকে সেরা হিসেবে ঘোষণা করা হয়।

স্কুল পর্যায়ে সেরা পুরস্কার পেয়েছে তারা হলো, সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থী ইরতিজা ইরাম, দিনাজপুর জিলা স্কুলের আল আমরু বিল মারুফ, খুলনা জিলা স্কুলের সাদমান নাসিফ, বিন্দুবাসিনি গভর্মেন্ট বয়েজ হাইস্কুলের ময়েনুল হোসেন রাতুল, এসিইডি স্কুলের সুদীপ্ত সরকার, সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থী সামি মোহাম্মদ, শহীদ পুলিশ স্মৃতি কলেজের শিক্ষার্থী নাজমুস সাকিব নাফসিন, কুমিল্লা জিলা স্কুলের মোহাম্মদ ইসমাঈল হোসেন, এইআরই স্কুলের সাঈফ হোসাইন ও বিয়াম মডেল স্কুল ও কলেজের মবিনুল ইসলাম।

কলেজ পর্যায়ে যারা সেরা হয়েছেন তারা হলেন, নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজের শিক্ষার্থী নাইম সিদ্দিকী, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাহমুদ রায়হান, নটরডেম কলেজের সোহান ইরতিজা স্বপ্নিল, শাহরার ফাতেমী, রাজশাহী কলেজের আবদুল্লাহিল কাফি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুলে ও কলেজের নাফিস নেহাল জালাল, পাবনা ওমেন্স কলেজের নোভা আমান খান, দিনাজপুর গভর্মেন্ট কলেজের সাঈদ মো. এ এইচ ওয়াহিদ, সাভার ক্যান্ট. পাবলিক স্কুল ও কলেজের কাজী আব্দুন নুর ও নটরডেম কলেজের আজাদ মোহাম্মদ সজিব।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

** বিজ্ঞান অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ অনুষ্ঠান চলছে

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
এমআইকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।