ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মালয়েশিয়া-সিঙ্গাপুরের ‘স্মার্ট সিটি’ ঢাকায় চান তারানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
মালয়েশিয়া-সিঙ্গাপুরের ‘স্মার্ট সিটি’ ঢাকায় চান তারানা ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম / ফাইল ফটো

ঢাকা: তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ঢাকাকে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তুলতে মালয়েশিয়া-সিঙ্গাপুরের অভিজ্ঞতা কাজে লাগাতে চান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

ঢাকার দুই মেয়রকে সাথে নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা করে এই প্রক্রিয়া এগিয়ে নিতে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন প্রতিমন্ত্রী।



মালয়েশিয়া ও সিঙ্গাপুরে ১২ দিনের সফর শেষে দেশে ফেরার একদিন পর রোববার (২৪ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সস্মেলনে প্রতিমন্ত্রী বলেন, নতুন ‘কনসেপ্ট’ পেয়েছি, স্মার্ট সিটি। সে বিষয়ে আগ্রহবোধ করেছি।
 
‘মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে বিভিন্ন সেন্সর ব্যবহার করে যোগাযোগ ব্যবস্থা, ঘরের নিরাপত্তার ক্ষেত্রে বিপ্লব ঘটেছে। একটি এলইডি টিভি, একটি স্মার্ট হ্যান্ডসেটের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করতে পারছে, কিছুক্ষণ পর পর দেখতে পারছেন ঘরের নিরাপত্তাটা কেমন’।

স্মার্ট সিটির বিষয়টি বিশেষভাবে উৎসাহিত করেছে জানিয়ে তারানা হালিম বলেন, আমাদের যোগাযোগ ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং ঢাকার দুই মেয়রের সাথে অচিরেই কথা বলবো।

‘দুই মেয়রের প্রতিশ্রুতি ছিলো স্মার্ট ঢাকা সিটি, আমরা একত্রিতভাবে সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে সহযোগিতা করবো। আন্তঃমন্ত্রণালয় বৈঠকে স্মার্ট সিটি দিয়ে কাজ শুরু করবো। ’

সিটিগুলোকে স্মার্ট সিটি কীভবে করা যায়- সে কাজ শুরুর কথা জানিয়ে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট সিটি কনসেপ্ট হলো সবকিছুকে ডিজিটালাইজড করা, যেমন- নাগরিক সেবার মানোন্নয়নের জন্য যোগাযোগ, ঘরের নিরাপত্তা, সেবা, পরিবহন- সব কিছুর ভিতরে স্মার্ট সিটি কনসেপ্ট গ্রহণ করেছে তারা (মালয়েমিয়া-সিঙ্গাপুর)।

‘স্মার্ট ফোন ও এলইডি টিভি থাকলে ঘরের ভেতরের অনধিকার প্রবেশ হচ্ছে কিনা- সমস্ত কিছু কিছুক্ষণ পর পর আপডেট হচ্ছে। পরিকল্পনা বাস্তবায়নের আকাঙ্খা আছে, আশা করি বাস্তবায়ন হবে। ’

সিঙ্গাপুর সফরকালে প্রতিমন্ত্রী ফেসবুক, গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সাথে বৈঠকে সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনা করেন এবং তারা সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬/আপডেট: ১৯০০ ঘণ্টা.
এমআইএচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।