ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

টেলিটকের জন্য ‘সুখবর’ দিলেন প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
টেলিটকের জন্য ‘সুখবর’ দিলেন প্রতিমন্ত্রী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাষ্ট্রায়ত্ত টেলিফোন অপারেটর টেলিটকসহ বেসরকারি মোবাইলফোন অপারেটরগুলোর জন্য মালয়েশিয়া থেকে সুখবর এনেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

রোববার (২৪ জানুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ সুখবর দেন তিনি।


 
মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত অপারেটর সেলকমের মতোই বাংলাদেশের টেলিটক লাভবান হয়ে প্রতিযোগিতায় অবতীর্ণ হবে বলে আশা করেন প্রতিমন্ত্রী।
 
দেশটির কমিউনিকেশন্স অ্যান্ড মাল্টিমিডিয়া মন্ত্রণালয়ের মন্ত্রী ওয়াইবি দাতুক সেরি ড. সালেহ সাঈদ কারুয়াক (yb datuk seri dr. salleh said keruak) এর সঙ্গে বৈঠক হয়েছে বলে জানান তারানা হালিম।
 
প্রতিমন্ত্রী বলেন, টেলিটকের ক্ষেত্রে বিনিয়োগে আমরা আগ্রহী, তারা সামগ্রিক বিষয়ে আগ্রহী, তিনি (মালয়েশিয়ার মন্ত্রী) তার কর্মকর্তাদের বলেছেন কীভাবে করা যায়। সামগ্রিক টেলিযোগাযোগখাতে গুরুত্বের সঙ্গে দেখেছেন, কর্মকর্তাদের বলেছেন ডাক ও টেলিযোগাগের সঙ্গে চুক্তি করতে চাই, তাহলে উন্নয়নের অংশীদার হতে পারবো।
 
‘মালয়েশিয়ার মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, তিনি বলেছেন বিশেষত টেলিযোগাযোগের ক্ষেত্রে উন্নয়নের সুযোগ আছে, আমরা বিনিয়োগের আমন্ত্রণ জানিয়েছি। বাংলাদেশের সঙ্গে কী কী চুক্তি করা যায় সে বিষয়টি এক্সপ্লোর করবেন এবং কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেছেন। ’
 
প্রতিমন্ত্রী বলেন, মালযেশিয়ায় রাষ্ট্রায়ত্ত মোবাইল কোম্পানি ‘সেলকম’ নানা রকম ট্রান্সফারমেশনের মধ্যদিয়ে এখন লাভজনকই হয়নি বরং দ্বিতীয় সফল অপারেটর হিসেবে কাজ পরিচালিত করছে। আমরা সেখানে গিয়েছিলাম, তাদের (সেলকম) যে মডেল, তারা কীভাবে লাভজনক অবস্থায় উপনীত হলো, টেলিটকের জন্য যে কার্যক্রম সেগুলোই সেলকম করেছে, লাভবান হয়েছে।
 
দায়িত্ব নেওয়ার ছয় মাসে টেলিটকের কিছু পরিবর্তন দেখতে পাচ্ছেন জানিয়ে তারানা হালিম বলেন, অলিতে গলিতে টেলিচার্জ পাওয়া যাচ্ছে, আগে খুঁজে বের করতে হতো। টেলিটককে লাভজনক করার জন্য অত্যন্ত গুরুত্বসহকারে অগ্রসর হচ্ছি, টেলিটককে বাড়তি সুবিধা দিতে চাই না, কোনো পক্ষপাতিত্ব করতে চাই না। আমরা চাই টেলিটক রাষ্ট্রায়ত্ত কোম্পানি হিসেবে প্রগিযোগতামূলক বাজারে প্রতিযোগিতার জন্য অন্তত তৈরি হতে পারে। টেলিটককে প্রতিযোগিতার জন্য তৈরি করে বাজারে প্রাইভেট কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় অবতীর্ণ হোক।
 
তারানা হালিম বলেন, কারও প্রতি বৈষম্য বা পক্ষপাতমূলক আচরণ করতে চাই না, সমান সুবিধা নিয়ে প্রাইভেট কোম্পানি এবং টেলিটক লড়ে যাবে, এটাই আশা করি, যেন একটা হেলথি কম্পিটিশন বিরাজ করে।
 
প্রতিমন্ত্রী জানান, টেলিটকের ক্ষেত্রে ব্র্যান্ডিং, রি-ব্র্যান্ডিং, রিটেইলারের সংখ্যা বৃদ্ধি, টপ-আপের ব্যবস্থা গহণ এবং এখন বিভিন্ন জায়গায় টাওয়ার স্থাপন, সেবাদানকারী মনোভাব নিয়ে কাজ করতে হয়।
 
‘ফেব্রুয়ারি থেকে টেলিটক নতুন রূপে আর্বিভূত হবে, লোগো চেইঞ্জ হবে, অর্থাৎ আমরা চাচ্ছি পুরাতন যা কিছু আছে, প্রতিবন্ধকতা আছে তা ঝেড়ে ফেলে নতুন আঙ্গিকে আস্থা এবং বিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে। কাস্টমার ও রিটেইলার আমূল পরিবর্তন আনার প্রারম্ভিক কাজও শুরু করে দিয়েছি। ’
 
প্রতিমন্ত্রী বলেন, আমরা যে লাইনে এগোচ্ছি, মালয়েশিয়ার সেলকমও যে লাইনে এবং টেলিটক লাভবান হবে। শুধুমাত্র কথায় নয়, শুধু লোগো পরিবর্তন করলাম, রঙটা পরিবর্তিত হলো, তাতে করেই টেলিটক পরিবর্তিত হয়ে যাবে এমন নয়, জনগণের বিশ্বাস এবং আস্থা অর্জনে টেলিটক পরিবর্তন হতে পারে।
 
নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র হিসেবে সর্বশেষ ডিসেম্বর ২০১৫ টেলিটকের গ্রাহক সংখ্যা ৪১ লাখ ৪৩ হাজার।
 
বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
এমআইএইচ/বিএস

** ৪৮ ঘণ্টার মধ্যে সাড়া দেবে ফেসবুক
** রোববার ফেসবুকের সঙ্গে আলোচনার কথা জানাবেন তারানা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।