ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মার্চে ‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’ শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
মার্চে ‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’ শুরু

আগামী ৬ মার্চ থেকে শুরু হচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে দ্বিতীয়বারের এ আয়োজনে থাকছে প্রচারনামূলক অ্যাক্টিভেশন ,মেন্টরস ট্রেনিং, ফেসিলেটর কর্মশালা, ৬৪টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশীপ ও ফোরাম, ১৬ টি আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা, জাতীয়  প্রোগ্রামিং প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প।

দেশের ৫০০ উপজেলা ও থানার ১০০০ স্কুলে এগুলো অনুষ্ঠিত হবে।

রোববার (১৪ ফেব্রুয়ারি)ঢাকার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব তথ্য তুলে ধরেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি পরবর্তী  মার্ক জাকারবার্গ, স্টিভ জবস এবং বিল গেটস আমাদের বাংলাদেশ থেকে তৈরি হবে। আমাদের দেশে বিশ্বমানের মেধাবীরা আছে। তাদের শুধু ভালোভাবে দিক নির্দেশনা দেয়া দরকার। জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা সেরকম একটি প্লাটফর্ম, যেখান থেকে পরবর্তী তথ্যপ্রযুক্তি খাতের যোগ্য নেতৃত্ব তৈরি হবে।

আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব  উদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে রবি সবসময় দেশের তরুণদের অদম্য স্পৃহাকে গুরুত্ব দিয়ে থাকে।   বিডিঅ্যাপস নামে রবি একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে বলেও জানান তিনি। যেখানে তরুণরা মেধাকে কাজে লাগিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অবদান রাখতে পারবেন।

এছাড়াও বক্তব্য রাখেনআইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) সহযোগী অধ্যাপক ও বিডিওএসএনের সহ-সভাপতি লাফিফা জামাল, আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচারক ও কোডমার্শালের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহমুদুর রহমান ও সিএসই বিভাগের শিক্ষক হাসনাইন হেইকেল।
 
অনুষ্ঠানে আরো জানানো হয় যে, চলতি বছর সারাদেশকে মোট ১৬টি অঞ্চলে ভাগ করা হয়েছে। অঞ্চল গুলো হচ্ছে রংপুর, রাজশাহী,  খুলনা,  সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ ।

৬ মার্চ থেকে ৩ এপ্রিলের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী মোহাম্মদ দানেশ  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে আঞ্চলিক প্রতিযোগিতাসমূহ ।  

এরপরে আঞ্চলিক পর্যায়ের বিজয়ীদের নিয়ে  ৯ এপ্রিল  ঢাকার  কৃষিবিদ ইনিস্টিটিউটে অনুষ্ঠিত হবে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬ ।

প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.ictd.gov.bd A_ev www.nhspc.org ঠিকানায়। এছাড়া ফেসবুক পেজেও www.facebook.com/nhspcbd  জানা যাবে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।