ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় সফটওয়ার টেস্টিং বিষয়ে পিপলএনটেকের সেমিনার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
ঢাকায় সফটওয়ার টেস্টিং বিষয়ে পিপলএনটেকের সেমিনার

ঢাকা: তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান পিপলএনটেকের ঢাকা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়ে গেলো সফটওয়ার টেস্টিংয়ের ওপর এক প্রাণবন্ত সেমিনার।

২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন পিপলএনটেকের প্রতিষ্ঠাতা ও সিইও ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ।



উপস্থিত ছিলেন- ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সাজ্জাদ হোসেন।

সেমিনারে আমেরিকায় অভিবাসীদের চাকরির ক্ষেত্রে বাংলাদেশিদের পিছিয়ে পড়ার বিষয়টি নিয়ে আলেঅচনা হয়। একই সঙ্গে আমেরিকায় অভিবাসী ইচ্ছুকদের সফটওয়ার টেস্টিং বিষয়ে নানা ধারণা দেওয়া হয়।

উপস্থিত ইমিগ্রেন্টদের অনেকেই পিপলএনটেকের আমেরিকাস্থিত ক্যাম্পাসগুলোতে পরিদর্শন করেছেন বলে জানান।

আমেরিকা প্রবাসী হারুনুর রশীদ, সেখানে একটি প্রতিষ্ঠানে সফটওয়্যার স্পেশালিস্ট  হিসেবে কর্মরত আছেন।  

তিনি বলেন, দেশে কিংবা দেশের বাইরে আপনি যদি সফল হতে চান আপনাকে অবশ্যই প্রযুক্তি এবং ইংরেজি জানতে হবে। সফলতা সবসময় নির্ভর করে আপনি অপরের সঙ্গে কত ভালোভাবে যোগাযোগ করতে পারেন। ভালো যোগাযোগ ছাড়া আপনি কখনই সফলতার কথা ভাবতে পারেন না। যেহেতু পৃথিবী এখন প্রযুক্তি নির্ভর তাই প্রযুক্তিকে বাদ দিয়ে কোনোভাবেই এগিয়ে যেতে পারবেন না।

‘পৃথিবীর বিখ্যাত কোম্পানিগুলোর প্রধান নির্বাহীরা শুধু প্রযুক্তিবিদ নন বরং তারা ভালো কমিউনিকেটরও। তাই জীবনের ছয়টি মাস ব্যয় করে করুন প্রযুক্তির পেছনে, যা অবশ্যই আপনার সফলতা বয়ে আনবে। ’

আমেরিকান বাঙালিদের কাছে পিপলএনটেক খুবই পরিচিত একটি নাম। ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ বলেন, আমরা প্রতি মাসে অন্তত ৪০ জন ইমিগ্রেন্টদের চাকরি দিচ্ছি। শুধু মাত্র সফটওয়্যার টেস্টিং নয়, বরং অন্যান্য আইটি কোর্সগুলোও আমরা দিচ্ছি; আমাদের দেশের ইমিগ্রেন্টরা অন্যান্য দেশের ইমিগ্রেন্টদের সঙ্গে সমান তালে এগিয়ে যেতে পারে।

তিনি বলেন, আমরা পিপলএনটেকের বাংলাদেশ ক্যাম্পাস থেকে যারা আমেরিকা যাচ্ছে অথবা যাদের প্রসেসিং চলছে তাদের সফটওয়্যার টেস্টিংসহ বিভিন্ন যুগোপযোগী আইটি কোর্স দেওয়া হচ্ছে। যাতে তারা সেখানে গিয়েই অড জব নয় বরং সরাসরি আইটি কর্পোরেট ওয়ার্ল্ডে কাজ করতে পারেন।

সেমিনারে প্রফেসর ড. সাজ্জাদ বলেন, আমেরিকান প্রবাসীদের তো অবশ্যই, এছাড়া নানা বয়সের শিক্ষার্থীদের জন্যও রিয়েল লাইফ প্রজেক্ট ওরিয়েন্টেড কোর্স চালু আছে।   পিপলএনটেকের এই ক্যাম্পাস থেকে আমরা কিন্তু প্রশিক্ষণের পাশাপাশি চাকরির নিশ্চয়তা দিচ্ছি, এখান থেকে যারা প্রশিক্ষণ নিচ্ছে।

পিপলএনটেক-এ নারী শিক্ষার্থীদের জন্য আলাদা ব্যাচ রয়েছে। রয়েছে বিশেষ স্কলারশিপ এবং দুর্বলদের বেসিক ট্রেইনিং দেওয়ার ব্যবস্থাও।

সেমিনারে লটারির মাধ্যমে একজনকে সফটওয়্যার টেস্টিংয়ের বিষয়ে ২৫ শতাংশ স্কলারশিপ দেওয়া হয়। আর উপস্থিত অন্যান্য ইমিগ্রেন্টদের বিশেষ স্কলারশিপ দেওয়া হয়।      

যোগাযোগের ঠিকানা:
১৫১/৭, গুড লাক সেন্টার, পান্থপথ সিগনাল, ৭তম তলা, গ্রীন রোড, ঢাকা-১২০৫
ফোনঃ +৮৮০ ১৭৯৯ ৪৪৬৬৫৫, +৮৮০ ১৬১১ ৪৪৬৬৯৯

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।