ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইউএপি’তে এসিএম-আইসিপিসি’র আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
ইউএপি’তে এসিএম-আইসিপিসি’র আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

এসিএম-আইসিপিসি (আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগামিং কনটেস্ট) বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ দলভিত্তিক বার্ষিক প্রোগামিং প্রতিযোগিতা।

 

এসিএম-আইসিপিসি (আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগামিং কনটেস্ট) বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ দলভিত্তিক বার্ষিক প্রোগামিং প্রতিযোগিতা।

১৯৯৮ সাল থেকে এসিএম-আইসিপিসি আন্তর্জাতিক চুড়ান্ত প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিয়মিতভাবে অংশগ্রহণ করে আসছে।

 

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর কম্পিউটার বিজ্ঞান  ও প্রকৌশল বিভাগ এবার ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করে। ১৮ ও ১৯ নভেম্বর অনুষ্ঠিত ২ দিনব্যাপী এ প্রতিযোগিতায় সার্বিক তত্ত্বাবধায়ন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য জামিলুর রেজা চৌধুরী এবং সমন্বয় করেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান ড. বিলকিস জামাল ফেরদৌসী।

প্রতিযোগিতাটি মূলত দুইটি ধাপে অনুষ্ঠিত হয়। এ বছর প্রাক-নির্বাচনী প্রতিযোগিতায় এবং মূল প্রতিযোগিতায় মোট ১,৬৬৫টি দল নিবন্ধন করেন। যার মধ্যে ৮১ টি প্রতিষ্ঠানের ১,৫৬৬ টি দল অংশগ্রহণ করে।

২০১৫ সালে ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৮৫টি দল অংশগ্রহণ করেছিল। বাংলাদেশের তরুণ প্রোগ্রামারদের এই ক্রমাগত আগ্রহ বৃদ্ধি (৬৫% এর অধিক) বিশ্ব দরবারে অবস্থান তৈরীতে সহায়তা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এছাড়া এবারই প্রথমবার ১২৯ টি মেয়েদের দল অংশগ্রহণ করে প্রতিযোগিতায়।

ইউএপি এর সিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। বিশেষ অতিথি হিসাবে ছিলেন আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার এবং ইউএপি এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাইয়ুম রেজা চৌধুরী।

বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার হিসেবে দেয়া হয় চার লাখ টাকা।

উল্লেখ্য, আগামী ২০ থেকে ২৫ মে এসিএম-আইসিপিসি’র ওয়ার্ল্ড ফাইনাল-২০১৭ অনুষ্ঠিত হবে আমেরিকার সাউথ ডাকোটাতে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।