ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় যাচ্ছে বাংলাদেশ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় যাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নেতৃত্বে প্রথমবারের মতো এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (এপিকটা) অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নেতৃত্বে প্রথমবারের মতো এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (এপিকটা) অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এপিকটা’র অ্যাওয়ার্ড প্রতিযোগিতা তাইওয়ানের তাইপে শহরে আগামী ২ থেকে ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ মোট ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে গঠিত এপিকটা।

বেসিসের সদস্য প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে কয়েক ধাপে যাচাই বাছাইয়ের মাধ্যমে টুইষ্টার মিডিয়া টেকনোলজি লিঃ, রিভ সিস্টেমস, আর এক্স ৭১ লিঃ, ডক্টোরোলা, ফিউচার সল্যুশানস ফর বিজনেস লিঃ, বিজনেস অটোমেশন লিঃ, অ্যানালাইজেন বাংলাদেশ লিঃ, ক্রান্তি অ্যাসোসিয়েটস লিঃ, বন্ডসটেইন টেকনোলজিস, হিউম্যাক ল্যাব লিঃ সহ মোট ১০টি প্রতিষ্ঠানকে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য নির্বাচন করা হয়েছে।

এছাড়াও Tertiary Students Project শ্রেণীতে BUET, NSU, IUB থেকে আরো ৩টি টিম অংশ নেবে এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায়।

প্রতিযোগিরা যাতে ভালো ফলাফল করে সে লক্ষে বেসিসের পক্ষ থেকে সম্প্রতি নির্বাচিত প্রতিযোগিদের বেসিস মিলনায়তনে ২ দিনব্যাপী প্রস্তুতি ও পরামর্শমূলক উপস্থাপনার ব্যবস্থা করা হয়। এতে উপস্থিত ছিলেন বেসিস নির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার, সিনিয়ার সহ-সভাপতি জনাব রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশেদুল হাসান, পরিচালক উত্তম কুমার পাল, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল সহ আরো অনেকে।

উল্লেখ্য, প্রস্তুতিমূলক এই অনুষ্ঠানের জন্য বিশেষজ্ঞ ও মেন্টর হিসেবে থাইল্যান্ড থেকে উপস্থিত ছিলেন এপিকটা অ্যাওয়ার্ডস প্রতিযোগিতার বিগত কয়েক বছরের সাবেক বিচারক মাইক সাচাফিলবুল্কিজ।

এপিকটার বাংলাদেশি সুত্র মতে, এবার মোট ১৭টি শ্রেণীতে পুরস্কার দেয়া হবে। প্রতিযোগিতাটি সমাজে আইসিটি সচেতনতা বৃদ্ধি এবং উৎসাহ প্রদানের লক্ষ্যে আয়োজিত।


এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক হিসেবে বেসিস নির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার, সিনিয়ার সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশেদুল হাসান, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং শাহ ইমরূল কায়ীশসহ মোট ৫জন অংশ নেবেন।

এছাড়াও তাদের সাথে বাংলাদেশের পক্ষে ২সদস্যের একটি প্রতিনিধি দলও অংশ নেবে। তারা ২০১৭ সালে প্রতিযোগিতাটি বাংলাদেশে আয়োজনের আবেদন করবেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad