ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ভিওআইপির অবৈধ ব্যবসা বন্ধ নিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
ভিওআইপির অবৈধ ব্যবসা বন্ধ নিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ 

ভিওআইপি’র অবৈধ ব্যবসা বন্ধে গণমাধ্যমে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমকে নিয়ে প্রকাশিত ভিত্তিহীন সংবাদের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ঢাকা: ভিওআইপি’র অবৈধ ব্যবসা বন্ধে গণমাধ্যমে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমকে নিয়ে প্রকাশিত ভিত্তিহীন সংবাদের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শুক্রবার (২৫ নভেম্বর) রাজধানীর রমনায় বিটিআরসি কার্যালয়ে ‘অবৈধ আন্তর্জাতিক কল টার্মিনেশন’ শীর্ষক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিটিআরসি’র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, সম্প্রতি একটি দৈনিকে ‘অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধে ব্যর্থ তারানা হালিম’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এতে বিটিআরসির সূত্র ব্যবহার করে বিভিন্ন উদ্ধৃতি ব্যবহার করা হয়েছে, যা আমাদের কোনো কর্মকর্তা প্রদান করেন নি। এতে ব্যবহৃত বক্তব্যের সঙ্গে বিটিআরসির কোনো সংযোগ নেই। আর ভিওআইপি কল বন্ধের বিষয়টি চলমান প্রক্রিয়া। এখানে ব্যর্থতার প্রশ্ন আসে না। ফলে প্রকাশিত সংবাদটি সম্পূর্ণ ভিত্তিহীন।

শাহজাহান মাহমুদ বলেন, আমরা জানি বাইরের দেশগুলোতে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টুইটার, ভাইবারসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে ডাটা আদান প্রদান হয়, কোনো ভয়েস কল করা হয় না। আমাদের এখানে ভয়েস কল বন্ধের বিষয়ে এখনও কোনো নীতিমালা নির্ধারণ করা হয়নি। তবে প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী বলেন, ভিওআইপি’র অবৈধ ব্যবসা বন্ধের বিষয়টি চলমান প্রক্রিয়া। এর কাজ চলছে।

ভিওআইপি’র অবৈধ ব্যবসা বন্ধের কার্যক্রম তুলে ধরে তিনি বলেন, প্রতিমন্ত্রী অবৈধ ভিওআইপি বন্ধে ও টেলিযোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখতে ২০১৫ সালে থেকে কাজ করে যাচ্ছেন। এছাড়া প্রতিমন্ত্রী নিজে মোবাইল ফোন, ফেসবুকসহ সামাজিক মাধ্যমে হুমকি বন্ধে টাক্সফোর্স পরিচালনা করে যাচ্ছেন। বায়োমেট্রিক সিম নিবন্ধনের উদ্দেশ্যও ভিওআইপি’র অবৈধ ব্যবসা বন্ধ।  

ভিওআইপি ব্যবসায় টেলিটককে জরিমানার ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হচ্ছে কি না- এমন প্রশ্নে সচিব বলেন, আমরা সব অপারেটরকে সমানভাবে দেখি। কারো বিরুদ্ধে ভিওআইপি কলের অভিযোগ পেলে জরিমানা করা হয়। এক্ষেত্রে টেলিটককে কোনো ছাড় দেওয়া হয়না।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ২৫,২০১৬
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa