ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ‘গুগল ডেভফেস্ট’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
ঢাকায় ‘গুগল ডেভফেস্ট’

ডেভেলপার কমিউনিটির জন্য গুগলের বৈশ্বিক কর্মসূচির মধ্যে অন্যতম গুগল ডেভেলপার ডেভফেস্ট।
 

ডেভেলপার কমিউনিটির জন্য গুগলের বৈশ্বিক কর্মসূচির মধ্যে অন্যতম গুগল ডেভেলপার ডেভফেস্ট।

গুগলের পৃষ্ঠপোষকতায় ঢাকায় শনিবার (২৬ নভেম্বর) কাওরান বাজারের ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মিলনায়তনে গুগল ডেভেলপার্স ফেস্টিভাল বা ডেভফেস্টের আয়োজন করে গুগল ডেভেলপার্স গ্রুপের তিন কমিউনিটি জিডিজি ঢাকা,জিডিজি সোনারগাও ও জিডিজি বাংলা।

এতে সারাদেশ থেকে আসা ছয় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ডেভফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুগলের এপ্যাক ইকোসিস্টেম ডেভেলপার রিলেশনস এর প্রধান সুনসান কওন। তিনি এই ফেস্টে মেশিন লার্নিং এবং টেনসোরফ্লো নিয়ে কথা বলেন।  

এরপর অনুষ্ঠানে ডেভেলপারদের উদ্বুদ্ধ করতে ফায়ারবেজ এবং এঙ্গুলার জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে কীভাবে আধুনিক ওয়েব অ্যাপ বানানো যায়, তা নিয়ে কথা বলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার জুনায়েদ হোসাইন।

এছাড়া ছিল প্যানেল আলোচনা। 'ডিজিটাল ট্রান্সফরমেশন' শীর্ষক প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন ডিনেটের প্রধান নির্বাহী অনন্য রায়হান,রবি আজিয়াটা লিমিটেডের ডিজিটাল সার্ভিসেসের প্রধান মঞ্জুর রহমান।

সেশনটি সঞ্চালন করেন জিডিজি ঢাকার পরামর্শক আরিফ নিজামী। জিডিজি বাংলার ম্যানেজার জাবেদ সুলতান পিয়াসের সঞ্চালনায়  'লোকাল নিড গ্লোবাল অপরচুনিটি' শীর্ষক আরেকটি প্যানেলে প্রাণবন্ত আলোচনা করনে প্রধানমন্ত্রীর কার্যালেয়র এটুআই প্রোগ্রামের পিউপল পার্সপেক্টিভ স্পেশালিস্ট নাইমুজ্জামান মুক্তা,অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান ও জুমশেপারের সিইও কাউসার আহমেদ।

অনুষ্ঠানে ইনোভেশন ইন গুগল এবং ডেভফেস্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন  গুগলের কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাসমী রাফসান জানি।

জিডিজি ঢাকার পরামর্শক আরিফ নিজামী জানান,এবার ডেভফেস্টের বিশেষ নজর ছিল আইওটি,মেশিন লার্নিং এবং ডিজিটাল ট্রান্সফরমেশনে।

তিনি বলেন, অংশগ্রহণকারীরা গুগলের সুনসান কওন এর ওয়ার্কশপটি ব্যাপক আগ্রহ নিয়ে শেষ করেছে। প্রতি বছরই এর পরিসর বাড়ছে। এইবার দেশের ৭টি বিভাগ থেকেই ডেভেলপাররা অংশ নেয়-যা গুগলেও প্রশংসিত হচ্ছে।

ডেভফেস্ট সম্পর্কে আয়োজক কমিটির জাবেদ সুলতান পিয়াস বলেন,দিনভর ডেভফেস্টে মূল আলোচনার পাশাপাশি বেশ কিছু টেকনিক্যাল সেশন ছিল। এর মধ্যে অ্যান্ড্রয়েড ডেভেলপার প্রাথমিক ধারণা,অ্যাপ ডিজাইন,অ্যাপ হোস্টিং ও প্রোমোশন সহ বিভিন্ন বিষয় ছিল।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এমআইটি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa