ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

কঠোর নিয়ম থেকে বাঁচতে আদালতে লড়বে উবার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
কঠোর নিয়ম থেকে বাঁচতে আদালতে লড়বে উবার

বাংলাদেশে যখন আইনি ঝামেলায় আছে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার, ঠিক তখনই ইউরোপেও বেশ জটিল সময় পার করছে সংস্থাটি।

বাংলাদেশে যখন আইনি ঝামেলায় আছে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার, ঠিক তখনই ইউরোপেও বেশ জটিল সময় পার করছে সংস্থাটি।

দেশে দেশে নানা কেলেংকারীর পর এবার ন্যায় বিচারের আশায় ইউরোপের আদালতের শরণাপন্ন হচ্ছে উবার।

ইউরোপের সর্বোচ্চ আদালতকে প্রতিষ্ঠানটি বোঝাতে চাচ্ছে যে, আসলে তারা কোনো গতানুগতি প্রতিষ্ঠান নয়। বরং তারা অ্যাপ ভিত্তিক একটি স্টার্টঅ্যাপ প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ট্যাক্সি ভাড়া করার এই অ্যাপটি ইউরোপে তাদের কার্যক্রম চালাচ্ছে প্রায় ৫ বছর ধরে। এই সময়ের মধ্যে অনেক অনাকাঙ্খিত ঘটনার জন্ম দিয়েছে প্রতিষ্ঠানটি। যদিও ওইসব ঘটনায় তারা সরাসরি জড়িত না থাকলেও, ভায়া হওয়ার কারণে ঘটনার দায়ভার তাদের উপরই বর্তাচ্ছে।

কিন্তু উবার বলছে তারা যেহেতু শুধুমাত্র গ্রাহক এবং ট্যাক্সির মধ্যে সমন্বয়কের কাজ করে ,তাই তাদের উপর অন্য প্রতিষ্ঠানের মত কড়াকড়ি নিয়ম আরোপ করা উচিত হবে না।

এদিকে স্পেনের একজন বিচারক উবার নিয়ে একটি মামলায় লুক্সেমবার্গের ইউরোপীয় ইউনিয়নের কোর্ট অব জাষ্টিজের কাছে এই মামলার বিষয়ে গাইডলাইন চেয়েছেন। উবার সংশ্লিষ্ট নানা কান্ডে ইউরোপে উবারের মামলাটি এখন বিশ্ববাসীর নজরে আছে।

স্পেন, ফ্রান্স এবং আয়ারল্যান্ড উবারকে পরিবহণ সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে চিহ্নিত করে ইউরোপের আদালতে তাদের মতামত দিয়েছে। ১৫ জন বিচারকের সমন্বয়ে বিশেষ আদালত গঠন করা হয়েছে এর শুনানীর জন্য। এছাড়া ২০০ জন এই মামলার হেয়ারিং শুনেছে বলে স্বাক্ষর করেছে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa