ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

গেইমের মাধ্যমেই উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
গেইমের মাধ্যমেই উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, বিশ্বব্যাপী এখন ট্রিলিয়ন ডলারের গেইম বাজার রয়েছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, বিশ্বব্যাপী এখন ট্রিলিয়ন ডলারের গেইম বাজার রয়েছে।

সেই বাজারে বাংলাদেশের অংশগ্রহণ সামান্য হলেও এ মাধ্যমেই বাংলাদেশকে উন্নত আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব।

অথচ আমাদের দেশে এখনও গেইমকে বাণিজ্যিকভাবে দেখা হয় না।

বিশ্বজয়ী গেইম ডেভেলপমেন্টে এগিয়ে আসতে তিনি তরুণ জনশক্তি ও উদ্যোক্তাদের আহ্বান জানান। সেক্ষেত্রে প্রয়োজনীয় সব ধরনের সুবিধা দেবে বেসিস এমনটা আশ্বাস দেন বেসিস সভাপতি।

রোববার (২৭ নভেম্বর) বেসিস কার্যালয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত কম্পিউটার গেইম ‘ব্যাটল অব ৭১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার ও ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ। সভাপতিত্ব করেন ব্যাটেল অব ৭১ এর উপদেষ্টা ড. তৌহিদ ভুঁইয়া।

অনুষ্ঠানে বেসিস সভাপতি আরও বলেন, কম্পিউটার সম্পর্কে মানুষের ধ্যানধারণা পাল্টেছে। কম্পিউটারই আমাদের উন্নয়নের বড় হাতিয়ার। সেই হাতিয়ার ব্যবহারে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে বরং সন্তানদেরকে এসব ব্যবহারে উৎসাহী করতে অভিভাবকদের কাজ করতে হবে। তাহলেই আমাদের তরুণদের মধ্য থেকে আগামী দিনের উদ্যোক্তা বেরিয়ে আসবে।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে চেয়ারম্যান সবুর খান বলেন, বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে যে আমূল পরিবর্তন এসেছে তা বিশ্ব দেখে হতবাক হয়। এই তথ্যপ্রযুক্তিতে একদিন বাংলাদেশ অবশ্যই নেতৃত্ব দেবে। সেক্ষেত্রে ভূমিকা রাখবে আজ ও আগামীর উদ্যোক্তারা।

সফটওয়্যার ও গেইম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ওয়াইসিইউ টেকনোলজি লিমিটেড গেইমটি তৈরি করেছে। এটি একটি পূর্ণাঙ্গ কম্পিউটার গেইমস। যেখানে বঙ্গবন্ধুর ত্রিমাত্রিক মডেল ব্যবহার করা হয়েছে, যা আগে কোথাও দেখা যায়নি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্যাটেল অব ৭১ এর প্রধান প্রকল্প পরিচালক ফয়সাল করিম, প্রধান গেমস ডেভেলপার ফারহান মাহমুদ, প্রধান প্রগ্রামার মাশরুর মাহমুদ (বয়স ১৪), প্রধান থ্রিডি মডেল নির্মাতা সবুজ আল মামুন প্রমুখ।

উল্লেখ্য, সম্প্রতি অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ডে ব্যাটেল অব ৭১ গেইম তৈরির জন্য ওয়াসিয়উ টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল করিম জাতীয় তথ্যপ্রযুক্তি অ্যাপস অ্যান্ড গেইমসে ব্যক্তিগত ক্যাটাগরিতে সেরা পুরস্কার লাভ করেন।

গেইমটি উন্নয়ন ও প্রকাশনায় সার্বিক সহযোগিতা করেছে বেসিস। এছাড়া পৃষ্ঠপোষকতায় রয়েছে আইসিটি ডিভিশন, বিজয়, ক্রাফটিক আর্টস, একুশে টেলিভিশন এবং পাঠাও।

অনুষ্ঠানে জানানো হয়, আগামীতে গেইমটির পরবর্তী সংস্করণ প্রকাশের পাশাপাশি মোবাইল গেইমস আকারেও প্রকাশ করা হবে। এছাড়া ৩০০ টাকা মূল্যের এই গেইমটি সিডি আকারে শিগগিরই বাজারে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa