ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পর্ন ওয়েবসাইট বন্ধ করছে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
পর্ন ওয়েবসাইট বন্ধ করছে সরকার

পর্ন ওয়েবসাইট বন্ধ করতে উদ্যোগ নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ লক্ষ্যে কারিগরি বিষয়গুলোর জন্য টেলিযোগাযোগ বিভাগ একটি কমিটিও গঠন করেছে।

ঢাকা: পর্ন ওয়েবসাইট বন্ধ করতে উদ্যোগ নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ লক্ষ্যে কারিগরি বিষয়গুলোর জন্য টেলিযোগাযোগ বিভাগ একটি কমিটিও গঠন করেছে।


 
সোমবার (২৮ নভেম্বর) সচিবালয়ে ‘অনলাইনে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ’ সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানায় টেলিযোগাযোগ বিভাগ।
 
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, যেসব পর্ন ওয়েবসাইট রয়েছে তা কীভাবে বন্ধ ও নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। বিটিআরসি এই কমিটির নেতৃত্ব দেবে।
 
পর্ন সাইটগুলো কীভাবে বন্ধ ও নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে ওই কমিটি সুপারিশ দেবে বলে জানান টেলিযোগাযোগ সচিব।  
 
টেলিযোগাযোগ বিভাগের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, সভায় অনলাইনে পর্ন কনটেন্ট ও ওয়েবসাইট বন্ধের সিদ্ধান্ত হয়েছে। আগামী সাতদিনের মধ্যে ওই কমিটি পর্নগ্রাফি বন্ধে প্রস্তাবনা তৈরি করবে।
 
তথ্য মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), জাতীয় টেলিযোগাযোগ পর্যবেক্ষণ কেন্দ্র (এনটিএমসি), আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা এবং আইএসপি’র প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।
 
টেলিযোগাযোগ বিভাগের ওই কর্মকর্তা বলেন, বিটিআরসির একজন মহাপরিচালককে প্রধান করে কমিটিতে এনটিএমসি, আইএসপি, মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের অন্তর্ভূক্ত করা হয়েছে।  
 
আইএসপিগুলো পর্ন সাইট ও আপত্তিকর কনটেন্ট বন্ধ করতে পারবে কিনা- সভায় জানতে চাওয়া হলে তাদের পক্ষ থেকে জানানো হয় সাইটগুলো বন্ধ করা সম্ভব। বিটিআরসি নির্দেশ দিলে তারা ব্যবস্থা নেবে।  
 
ইন্টারনেট বিস্তারে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর কনটেন্টের কারণে বিভিন্ন সময় বিটিআরসিতে অভিযোগ আসছিলো বলে জানান টেলিযোগাযোগ বিভাগ। এই প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর কনটেন্ট বন্ধ ও পর্ন ওয়েবসাইট বন্ধের উদ্যোগ নেয় সরকার।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬/আপডেট ২০৩৩ ঘণ্টা
এমআইএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।